গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

শুক্রবার, ২৭ মে, ২০১৬

খোরশেদ খোকন



ফ্লেক্সিলোড

গত সপ্তাহের মঙ্গলবার সন্ধ্যায় গুলশান এলাকায় চেজারে তাভেল্লা নামে এক ইতালীয় নাগরিককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। এই নিয়ে পুলিশের তৎপরতা চোখে পড়ার মতো। দিনরাত তল্লাশি করার পরে একটানা চলেছে হকার-ফেরিওয়ালা উচ্ছেদ অভিযান।
পুলিশ ইন্সপেক্টার জসীম সাহেব সারাদিন একটানা গুলশান, বনানী আর বারিধারা এলাকা চষে বেড়াচ্ছেন যদি কোন ক্লু পাওয়া যায়। না কোথাও কোন ক্লু পাওয়া যাছে না। মেজাজ খারাপ করার মতো অবস্থা।
তার গাড়ী যখন গুলশান-১ থেকে গুলশান-২ এর দিকে যাচ্ছে তখন বার বার তার মিসেস ফোনে মিসড কল দিচ্ছে। মিসড কল জিনিসটা মনে হয়, মোবাইল কোম্পানিরা মেয়েদের জন্যই বানিয়েছে, যখন তখন জ্বালাতন।

এমন সময় তার মনেপড়ে গেলো, বাসায় শশুরবাড়ীর আত্মীয়রা এসেছে হয়তো তাদের জন্য বাজার-সদাই করতে হবে। মিসেসের মিস কল পেয়ে ইন্সপেক্টার জসীম ফোন দিল, কিন্তু দেখা গেলো ফোনে কোন ব্যালেন্স নেই। কাজের সময় এই এক সমস্যা; মোবাইলের ব্যালেন্স থাকেনা!?
এদিকে গুলশান-২ চক্করের মোবাইল ফ্লেক্সিলোড (হকার-ফেরিওয়ালা) ব্যবসায়ী হাকিম মিয়া দিনের বেলা লোড বিক্রির জন্য টুলটা নিয়ে বসার জায়গাই পাচ্ছে না। সব রাস্তায় পুলিশের টহল। সন্ধ্যা হতে আরও বাকী তিনঘণ্টা, এমন সময় সে গুলশান-১ আর গুলশান-২ এর মাঝের একটা গলিতে টুলটা নিয়ে বসে পড়লো। দশ মিনিটের মধ্যেই চার-পাঁচটা লোডের কাজ পাওয়া গেলো। লোড দিতে গিয়ে রাস্তার দিক থেকে মন চলে গেলো কাজের দিকে, মানে মোবাইলের স্ক্রিনে।
কথায় বলে,যেখানে বাঘের ভয় সেখানেই রাত হয়;কথাটা আসলেই মিথ্যা না। কেননা,হাকিম মিয়ার লোড বিক্রি যখন জমে উঠেছে তখনই ইন্সপেক্টার জসীম সাহেবের পেট্রল ভ্যান এসে দাঁড়িয়েছে টুলের সামনে।

হাকিম তাকিয়ে দেখে পুলিশের ভ্যান,টুল ফেলে হাকিম দিল দৌড়... জেনো এবারের মতো জান নিয়ে বাঁচতে পারলে আর কোনদিন হকারী ব্যবসাই করবে না। এদিকে জসীম সাহেব তার মিসেসের মিসড কলের জ্বালায় হকার উচ্ছেদ ভুলে গলি গলি খুঁজে ফিরছিল ভ্রাম্যমাণ লোড ব্যবসা।
গাড়ী থেকে নেমে হাকিমের পেছনে জসীম সাহবেও দিলেন দৌড়। এখন হাকিম দৌড়াচ্ছে জীবন বাঁচাতে আর জসীম দৌড়াচ্ছে ফ্লেক্সিলোড করতে।
জসীম যখন হাকিমের কাছাকাছি তখন;
 
হাকিম বলছে,স্যার মাফ কইরা দ্যান,জীবনে আর কোনদিন এই রাস্তায় টুল নিয়া বসুম না।
 
জসীম বলছে, তুই ব্যবসা পরে করিস, আগে আমার ফোনে ১০০ টাকার ফ্লেক্সিলোড দিয়া যা...