গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

শুক্রবার, ২৭ মে, ২০১৬

শফিক আমিন



অদল-বদল

বিশ হাজার টাকা চুক্তিতে কফিন অদল-বদল করার কাজটা হাতে নিয়েছে সাজু । সাজু এখানকার গোরখোদক । কয়েক মাস আগে মেয়ের বিয়ে উপলক্ষে বিশ হাজার টাকা সাবেক এমপির কাছ থেকে ধার নিয়ে ছিলো, যা কোনো ভাবেই শোধ দেবার উপায় খুঁজে পাচ্ছিল না । আজকের সুযোগটা তাই হাত ছাড়া করলো না ।
সকালেই আঞ্জুমানমফিদুল ইসলামএকটা বে-ওয়ারিশ লাশ দাফন করিয়েছে । নির্ধারিত ফ্রি স্থানেরচারশো তেরনাম্বার প্লটে । তারপর আরও তিনটা ... । বিকেলে পোষ্টমার্টেম শেষে পুলিশ ও মিডিয়ার উপস্থিতিতে পাঁচ নাম্বার লাশটা দাফন করা হলো ।চারশ সতেরখাতায় লিপিবদ্ধ করে নিলো সাজু ।
এ দিকটা সিটিকর্পোরেশনের আওতাধীন হলেও এখনও ঘন বসতি হয়ে ওঠেনি । যদিও অদূরেই দুটো বস্তি ও কলোনি আছে । তাছাড়া রাতের বেলা নীরব গোরস্থানের দিকটায় কে যায় ? নির্ভয়েচারশো তেরনাম্বার প্লটের লাশটাচারশ সতেরনাম্বার প্লোটে আরচারশ সতেরনাম্বার প্লটের লাশটাচারশো তেরনাম্বার প্লটে সহসাই নামিয়ে দিল । তখনই এক পশলা বৃষ্টি এসে সবটুকু আলামত বিনষ্ট করে দিল ।
দেশব্যপি তিব্র আন্দোলনের মুখে ঘটনার দেড় সপ্তাহ পর একজন মেজিষ্টেডের উপস্থিতিতেচারশ সতেরনাম্বার গোড় থেতে রোজির গলিত লাশ উত্তোলন করে মর্গে নেয়া হয় । আবারও পোস্টমর্টেম করা হলো । আদালতে রিপোর্ট পেশ করা হলো -
রোজি কোনো রকম ধর্ষণ বা নির্যাতনে মারা যায় নি !