গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

শুক্রবার, ৮ এপ্রিল, ২০১৬

দেবাশিস কোনার

জবাই মস্তান

    
জবাই মস্তানের জীবন যে কি ভাবে গড়ে উঠল তা সাগর নিজেই জানে না ?এ এক ভবিতব্য ।পালা বদলের পালায় সে কেবল একজন অভিনেতা মাত্র । কিন্তু তার অভিনয় যে তাকে শেষ পর্যন্ত এমন এক গভীর খাদে নামিয়ে দেবে, তা সে নিজেই জানতো না । এখন সাগর মিডিয়ার কাছে জবাই মস্তান হিসাবেই পরিচিত । তার যে একটা পরিচয় আছে , সেও যে একজন মানুষ , তারও যে বাবা -মা – দাদা – ভাই – বোন প্রমুখ থাকতে পারে ; সে কথা যেন তারা বিশ্বাস করতেই চায় না।
সাগর ওরফে সাগরিদ হাসান বেশ কয়েকবার পুলিশের কাছে ধড়া পরেছে , জেলও খেটেছে । সরকারি কোন প্রকল্প বাস্তবায়িত করতে দেয় নি সে তাদের জঙ্গল ঘেরা গ্রামে । সে আজ প্রায় আট বছর আগের কথা ।সরকারি কোনও আধিকারিক অথবা পুলিশ ঢুকতে ভয় পেত তাদের গ্রামে । সাগর সে সময় হিরো ।
     প্রতিদিন তাদের আন্দোলনকে সমর্থন করতে দলে দলে কলকাতা থেকে নেতা – আইনজ্ঞ – পণ্ডিত – গায়ক – নায়ক মানে সিনেমার হিরো থেকে নাটকের কুশীলব এমনকি উকিল – হাকিম – ডাক্তার – মোক্তার সকলেই আসতেন । এসে হাওয়া দিতেন । টাকা দিতেন । উৎসাহ দিতেন । পাশে চিরদিন থাকবার কথা বলতেন । বুক চিতিয়ে লড়বার কথা বলতেন । বলতেন মারকা বদলা মারের কথা ।
     সাগর ওনাদের ভোকাল টনিক খেয়ে অতি উৎসাহে নেমে পরত কাজে । আজ ওর ভালবাসার মানুষটাই ওকে ছেড়ে চলে গেছে ।যাবেই বা না কেন ? তখন তো সাগর বাতাসে উড়ছে । তার চারপাশে কত কত মানুষের ভিড় । সে নেতা । পরিবর্তনের আন্দোলনের এক অগ্রগামী সৈনিক । সে সময় রুপাই তার কাছে আসতে চাইলেও পাত্তা পেত না । দূর থেকে তাকে দেখত । অথচ এই রুপাইকে সে প্রানের থেকে বেশি ভালবাসত । আসলে সেই সময়টায় কি এক নেশা সাগরকে অন্য পথে চালিত করত । দু হাতে অর্থ । যখন খুশি নেশার জিনিস হাতের কাছে চলে আসত । খাওয়া – পরার অভাব ছিল না ।
     জঙ্গলের ভিতর পুলিশ এসে রেড করবে । এই খবর তাদের কাছে পৌঁছে যেতেই তারাও তৈরি হয়ে নেমে পরল অ্যাকশনে । বেচারা এস আই ! তাকে জবাই করে বস্তায় পুরে ফেলে দেওয়া হল নদীর জলে । আর তারপর থেকেই সাগরের নাম ফেটে গেল । সে হয়ে গেল জবাই মস্তান । আগে বোঝে নি সাগর । এখন বোঝে এই নামই তার জীবনটাকে তছনছ করে দিয়েছে । পরিবর্তন এনেছে তারা আর জেল খাটছে তারাই । যারা শুধু হাওয়া দিয়েছে তারা আজ মসনদে ।
     মাঝে মঝে ভাবে সাগর, সে একবার অন্তত যাবে কলকাতা । লুকিয়ে হলেও যাবে । গিয়ে জিজ্ঞেস করবে, ‘সে কেন মস্তান হল ? তাকে কারা মস্তান বানিয়েছে ? কেন তাকে পুলিশের কাছ থেকে লুকিয়ে থাকতে হবে' ? সাগর জানে হাজার চেষ্টা করলেও সে আর তার আগের জীবনে ফিরতে পারবে না । সাগরিদ হাসান থেকে জবাই মস্তান হতে তার যতটুকু সময় লেগেছে সেখান থেকে ফিরে আসতে তার আরও অনেক সময় লাগবে ।সাগর ফিরে আসবেই ।