গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

রবিবার, ১২ আগস্ট, ২০১৮

সুধাংশু চক্রবর্ত্তী

গোটা একটা রাত চুরি হয়ে গেল

রাত সামান্য গভীর হয়েছে । সুযোগ বুঝে মগন চোর চুরির মতলবে শহরে এসে ঢুকে বেজায় চমকে গেল । সর্বনাশ ! কে বা কারা যেন নিঃশব্দে এসে গোটা একটা রাত চুরি করে নিয়ে গিয়েছে শহর থেকে ! সর্বত্র দিনের আলো ছড়িয়ে আছে ! রাতের অন্ধকার না থাকলে চুরি করা যায় নাকি ?

ওদিকে বিশু ডাকাতও ডাকাতির মতলবে শহরে এসে ঢুকেছে এই একই সময়ে । ওর দশাও মগন চোরের মতো হলো । আরিব্বাস, কে বা কারা যেন শহর থেকে আস্ত রাতটাকেই চুরি করে পালিয়েছে ! দেখে বিশু ডাকাত মাথা চুলকোতে চুলকোতে ভাবছে এই দিনের আলোয় ডাকাতি করবে কীকরে ।

সহসা বিশু ডাকাতের চোখে পড়ে মগন চোর গুটিগুটি পায়ে ফিরে যাচ্ছে নিজের ডেরায় । মগনকে গুটিগুটি পায়ে হাঁটতে দেখে কিছু একটা সন্দেহ হয় ওর । বিশু ডাকাত আর সময় নষ্ট না করে ছুটলো মগন চোরের পিছনে । পিছন থেকে পায়ের শব্দ ভেসে আসতে শুনে মগন চোর ঘুরে তাকিয়ে দেখে বিশু ডাকাত । দেখেই ওর আত্মারাম খাঁচাছাড়া হবার জোগাড় হলো । বিশু ডাকাতকে হাড়ে হাড়ে চেনে বলে আর এক মুহূর্ত সময় নষ্ট না করে নিজের প্রাণ বাঁচাতে ছুট লাগালো সম্মুখের দিকে ।

মগন চোর দিকবিদিক ভুলে সমানে ছুটছে সামনের দিকে । পিছনে বিশু ডাকাত । ছুটতে ছুটতে দুজনে চলে এলো শহরের জাঁদরেল দারোগা বীরপ্রতাপ সিংয়ের বাড়ির সামনে । চোর এবং ডাকাত দুজনেই বোমকে গেল ওখানে এসে । দিনটা যেন বড় বেশী ঝলমল করছে এখানে । কেন !

তখনই সহসা লোকাল থানার একদল পুলিশ এসে পড়ে ওদের সামনে । কাজের সুবাদে এদের সঙ্গে পুলিশদের অনেক কালের জানাশোনা থাকায় একটা পুলিশ ওদের ডেকে বলে এ্যাই, তোরা যাচ্ছিস কোথায় ? জানিস না থানায় আজ তালা পড়েছে ? 
 কেন হুজুর ? দুজনেই একসঙ্গে শুধোয় ।
 আজ যে দারোগা সাহেবের মেয়ের বিয়ে । দেখছিস না আস্ত একটা রাত উধাও করে দেওয়া হয়েছে এই শহর থেকে ? আজ তোদের রাতের কারবার যে লাটে উঠলো রে জগাই মাধাই
 জগাই মাধাই নয় মগন - বিশু বিশু ডাকাত রাগ ফলাতে কশুর করে না