গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বুধবার, ১৩ মে, ২০১৫

উৎসব দত্ত

ঠিক যেন সিনেমা

ঘটনাটা একদম সিনেমার মতো। মেয়েটার বাবা ছেলেটাকে একদম সহ্য করতে পারতনা। তাই মেনে নেওয়ার প্রশ্নই ছিলনা। বাবার কাছে অনেক আবদার করেও মেয়েটা বাবা' মন গলাতে পারেনি। গ্রামের দিকে যা হয়। একই সম্প্রদায় ছাড়া বিয়ে হয়না।
মেয়েটার বাবা ছোট্ট পাহাড়ি গ্রামে বেশ গণ্যমান্য লোক। সবাই সম্মান করে। তার মেয়ে কিনা একটা ছেলের সাথে ঘুরবে। ঐ পাহাড়ি সহজ সরল মানুষগুলো ভাবতেই পারেনা।
ঠিক আমাদের হিন্দি আর বাংলা সিনেমায় যেমন হয়ে থাকে মেয়েটার বাবা মেয়েটার বিয়ের ঠিক করল পাশের গ্রামের এক নেতার ছেলের সাথে। মেয়েটাও তার প্রেমিককে ছাড়া বিয়ে করবেনা। মেয়েটার বাড়ি থেকে বেরোনো বারন করে দিল তার বাবা।
এইবার পালানোর সিন। ছেলেটা তার এক বান্ধবীকে দিয়ে একটা চিঠি দিল। বিয়ের দিন সকালেই ছেলেটা পাড়ার মোড়ে অপেক্ষা করবে। গান বাজনা,লোকজনের ভিড়ের মধ্যে মেয়েটা সেই ফাঁকে পালাবে।
বিয়ের দিন সকালে বাবা তার একমাত্র আদুরে মেয়ের ঘরে এলো। বোঝাল যাদের সাথে বিয়ে হচ্ছে তারা কত উঁচুঘরের লোক। মেয়েটার কপালে একটা চুমু খেয়ে বাবা ঘর থেকে বেরিয়ে গ্যালো।
একটা স্যুইকেসে কিছু জামাকাপড় আর টাকা নিয়ে মেয়েটা তৈরি তার প্রেমিক ভিক্রমের সাথে পালাবার জন্য। ভিক্রম এসেছিল তার প্রেমিকা মায়াকে নিয়ে পালাতে।লুকিয়েই এসেছিল যাতে কেউ চিনতে না পারে।

ওরা ধরা পড়ে গ্যাছিল পুলিসের হাতে পরের দিন সকালে নিথর দেহে। ভুমিকম্পে লণ্ডভণ্ড হয়ে যাওয়া সেই গ্রামে।