গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বুধবার, ২৭ মে, ২০১৫

ত্রিভুবন জিৎ মুখার্জী

বিশ্বাস

    কোন এক শহর । অন্ধকার রাত্রি প্রায় ১১টা বাজে। যায়গাটা সাব আর্বান।  প্রায় লোকজন নেই বললেই হয়।  তার ওপর রবিবার ।  একটি কম বয়েসি মেয়ে হাতে বই খাতা পিঠে একটা ল্যাপ টপ । মেয়েটি এদিক ওদিক   তাকাচ্ছে। ভয়ে ভয়ে এগুচ্ছে । মাঝে মাঝে ঘড়ি দেখছে । দেখেই মনে হবে খুব ভয় পাচ্ছে । কারুর অপেক্ষায় ছিল কিন্তু সে না আসাতে নিজেই রাস্তায় বেরিয়েছে মনেহয়। রাস্তায় তখন অটো কিম্বা বাস নেই বললেই হয়। তবুও বাস স্টপের কাছে যায় । ওখানে একটি ছেলে দাঁড়িয়ে থাকতে দেখে একটু ভরসা পায় কিন্তু কথা বলেনা ছেলেটির সঙ্গে । 
 ছেলেটি এগিয়ে এসে বলে কোথায় যাবে বোন ?” 
মেয়েটি কিছুই উত্তর না দিয়ে ঘড়ি দ্যাখে ।
ছেলেটি আবার বলে , ”আমাকে বিশ্বাস করতে পার। আমি তোমার বড় দাদার মতন । তুমি বাসে না ওঠা পর্যন্ত আমার দায়িত্ব তোমার কাছে থাকা , তুমি গেলে তবেই আমি যাব এখান থেকে।  
মেয়েটি অবাক চোখে তাকায় ছেলেটির দিকে । মুখে তবুও কিছু বলেনা । মনে সন্দেহ কিন্তু মুখ বন্দ । 
এই সময় একটি অটো আসে তাতে এক মহিলা ও আরেকজন সহ যাত্রী ।
মেয়েটি তার গন্তব্য স্থানের কথা বলে । অটোওয়ালা বলে , নির্দ্বিধায় আসুন আমি ছেড়ে দেব ভাড়া যা দেওয়ার দেবেন । 
অগত্যা মেয়েটি উঠে পড়ে । সঙ্গে ওই ছেলেটি । 
মেয়েটি সন্দেহ করে ছেলেটিকে । কিন্তু মুখে কিছু বলে না । 
কিছুদূর গিয়ে সামনের মহিলাটি নেমে পড়েন। 
অটোতে এবারে তিনজন পুরুষ ।  সঙ্গে ওই মেয়েটি আর কেউ নেই ।

মেয়েটি সত্যি ভয় পাচ্ছিল । 
অটোওয়ালা বলে , "মা আমার একটি মেয়ে আছে তোমার বয়সী "। সঙ্গের ছেলেটি বলে , "বোন আমার তোমার বয়সী একটি বোন আছে । আমি দেখছি তুমি খুব ভয় পাচ্ছ । কেন এই ভয় ? নিজেকে এত অসহায় মনে কোরনা" । আমরা দুষ্টু লোক নই । আমাদের বিশ্বাস কর। 
মেয়েটি এবার মুখ খোলে , ‘ধন্যবাদ। মনে মনে ভাবে  ওই 'বিশ্বাস' শব্দটা শব্দকোষ থেকে উঠে গিয়েছে     
এর মধ্যে ওর বাড়ির রাস্তা এসেযায়। মেয়েটি দ্রুত পায়ে নেমে পড়ে । অটো বালা এবং ছেলেটির প্রতি কৃতজ্ঞতা পূর্ণ দৃষ্টিতে তাকায় এবং বলে, "আপনার না থাকলে আমি সত্যি খুব অসুবিধেতে পড়তাম । আমি আপনাদের কাছে কৃতজ্ঞ। । আমি আপনাদের সত্যি ভয় পেয়েছিলাম কিন্তু ......" । 
ছেলেটি ও অটোচালক একসঙ্গে  বলে , "না না এটাত আমাদের দায়িত্ব । তুমি আর রাতে বেরিওনা বোন ।
   মেয়েটি  এরপর ভাড়া মিটিয়ে চলে যায় । মেয়েটি ভাবে , "না সকলে খারাপ লোক নয় , সকলকে অবিশ্বাস করা উচিৎ নয়। কিছু ভাল লোক এখন ও এই পৃথিবীতে আছেন । মেয়েটি তার ব্যবহারে লজ্জিত হল।"  
 তার যাওয়ার রাস্তাটার দিকে তাকিয়ে থাকে অটো ড্রাইভার এবং ছেলেটি ।  একটি তৃপ্তির নিঃশ্বাস নেয় দুজনে। আসলে ওরা দুজনেই বাবা ছেলে ।