গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বৃহস্পতিবার, ২২ জানুয়ারী, ২০১৫

জয়া চৌধুরী


কথাসাহিত্য


আপনাদের সঙ্গে আলাপ করিয়ে দিই, হলো আমার কমরেড দেবারতিআমরা কলেজ লাইফ থেকে পাশাপাশি কাঁধাকাঁধিওই ফুটফুটে মেয়েটা হল আমার মেয়েওর মা ওকে যত্নআত্তি করেআমার তো সময় নেইসকাল থেকে রাত নানারকম মানুষ জন বিড়ি কেঁদুলি খালাসিটোলা গিটার পথে এবার নামো সাথী... ইত্যাদি ইত্যাদিবঞ্চিত সহ বাসীদের হয়ে প্রতিবাদ কবিতা আলোচনা ওই যা হয় আর কি অনুভবী মানুষদের! ওরই ফাঁকে এক আধবার লাদাখ তোশালি হয়ে গেছেখরচ আমি কোত্থেকে পাবো মশাই? মেয়ের মা একটা চাকরি করেতাতেই আমার মুখে ভাত আর পাঁইট ওঠেবুঝলেন মশাই, আমার খইনি আর তাড়ি বেঁচে থাক! আমাকে শ্রদ্ধা করছেন ? হাহাহা আপনার বাঁশ আপনি নিলেন। 


দেবারতির স্বভাব কবিতা লেখাবুঝলেন...আমার আপত্তি নেই এতেআফটার অল তো টিভিসাবান গুলো গেলে নাহ্যাক থু... কোন বুদ্ধির ছাপই নেই ওগুলোতেতবে হ্যাঁ বয়স হলেও আমাদের সম্পর্ক টা খুব শক্ত  ধসকে যায় নি, আর আমিও হে হে...। 
  
কাল রাতে একচোট হয়ে গেছেমেয়েটা বড় হয়েছেওকে তো এখন বোঝাতে হবে সমাজ দেশ পৃথিবী অসহায় মানুষের কান্না মেয়েরা যে কিভাবে অত্যাচারিত পুরুষদের কাছে তার বিরুদ্ধে তো নতুন প্রজন্মেরই রুখে দাড়াতে হবেদিল্লির ওই নির্ভরা, বা হরিয়ানার খাপের বিধান, বা ভ্রুণ হত্যা, আফ্রিকার উপজাতির মেয়েদের বলপূর্বক সতীচ্ছদ করা... এইসব যদি না জানে, লোকে তাহলে আমার মেয়ে বলে ওকে চিনবে ? আমরা কবি সাহিত্যিকরা যদি কলম না ধরি তবে দায় কে নেবে ? আমরা কি বড়লোকদের মত নিজেরটা গুছিয়ে জীবন কাটাবো ? মাল খেয়ে মেয়েকে একটা দুটো জিনিষ বোঝাতে গেছি বলে চটে কাঁইআরে বাবা আমার বাড়ি আমি মাল খেয়েছি, তোর শালী কি ? মেজাজ টা খুব খিঁচড়ে গেছিলোআমার আবার ভোরের দিকে ওকে না পেলে চলে নাঅভ্যেস মত হাত বাড়াতেই ফোঁস করে উঠলযেন আমি পরপুরুষতারপর আর কিএকটু ধ্বস্তাধ্বস্তি করতে হলোমেয়েটা পাশের ঘরে ঘুমোলে কি হবে, বড় হতে চললো তো শুনতে পায় যদি আমার আওয়াজ! হি হি হি... তাই আর বেশি জোর করতে হয় নিজিনিষটা ঢালার পরই আমার বড্ড ঘুম পেয়ে গেলোএই এক স্বভাব আমারনা ঘুমোলে পোষায় না তারপর। 

পাক্কা ঘন্টা ঘুমিয়ে এখন ঝরঝরে লাগছে শরীরটাদেখি একটু ফেসবুকটা খুলিমালিনী মিত্রকে অনেকক্ষণ দেখি নিকালকের কবিতাটা মাইরি হেভি লিখেছে! পড়েই আমার খাড়া হয়ে গেছিল আর কি! খিক খিক খিক...। দেখি একটা মেসেজ করিএই প্রগতিশীল মালগুলো না বহুত টেঁটিয়া হয়কবে থেকে ঠুনুক ঠুন চালিয়ে যাচ্ছিমেয়েছেলেগুলো বুদ্ধি খাটালেই চাপ হয়ে যায় ! মালটাকে ঠিক ধরতে পারছি না কদ্দূর এগোবআমিও শালা হাতবাক্স পাবলিকআর একবার চেষ্টা করে দেখি ... যে করেই হোক ওই মালিনী মিত্র কে সামনের সাহিত্যবাসরে আনা যায় কি নাভুলিয়ে ভালিয়ে একবার এনেই নিই না ... গল্পের শেষটা তাপ্পর আমি লিখবচুলে আমার নুনের গুঁড়ো কি এমনি এমনি লেগেছে ?