গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বুধবার, ৭ জানুয়ারী, ২০১৫

ত্রিভুবনজিৎ মুখার্জী


হ্যাপি নিউ ইয়ার


লা জানুয়ারি ২০১৫সকাল থেকে বৃষ্টি লেগে আছেকিন্তু ফ্লোরিষ্টের দোকানে ভিড় কিছু কম দেখলাম নাবাড়ীর কাছের মা তারা ফ্লোরিষ্টএর কাছে গিয়ে দেখি দোকানে বেশ ভিড় সকলেই ফুলের তোড়া কিনছেকেউ দামি বুকে , কেউবা শুধু ফুলের তোড়া যে যার সামর্থ্য অনুযায়ী কিনতে ব্যস্তএকটি ছোট্ট ছেলেকে হাতে এক টাকার একটি কয়েন নিয়ে এগিয়ে আসতে দেখিছেলেটিকে দেখে আমার কৌতূহল হলভিড় ঠেলে কিছুতেই যেতে পারছে না ছেলেটি বলে, একটা গোলাপ ফুল এই টাকাটা নিয়ে আমাকে রতন কাকুর কাছথেকে এনে দেবেন?
আমি বলি রতন কাকুকে তুমি চেন ?
হ্যাঁ উত্তর করে ছেলেটা
জিজ্ঞাসা করিকোন রঙের গোলাপ চাই তোমার?
বললসাদা’ ।
আমি বলি সাদা কেন ?
ছেলেটা বলে, ‘তা এখন বলতে পারবো নাদেবেন ফুলটা এনে’ !
দেখি ! তুমি দাঁড়াও , আমি এনে দিচ্ছি

বেশ কিছুক্ষণ পর একটা ফুলের বোকে আনলামতাতে সাদা গোলাপ ফুল ছিলআমি ওখান থেকেই একটা বার করে রেখে দিতে বলি রতন কেছেলেটিকে ওর টাকাটা ফিরিয়ে দেব রতন বাইরে ছেলেটিকে দেখে বলে নেবে না আপনার কাছ থেকে ওই ফুল , আমি আলাদা দিয়ে দিচ্ছিনিন ওকে দেবেনএক টাকা দিন এই নাও বলে আমি এক টাকার একটা কয়েন দি রতন কেমনে মনে ভাবি তবে রতন ওকে চেনে!

ফুলের তোড়া হাতে ফিরে আসি , ছেলেটিকে তার ফুল দিয়ে দিআমি বলি , তুমি আমাকে তোমার বাড়ীতে নিয়ে যাবে ? ছেলেটির চোখ আমার মুখের ওপর স্থির ছিলকিছুক্ষণ কি ভাবল কে যানে বলল , চলুন কাছেই একটা ছোট্ট ঘরে আমাকে ছেলেটি নিয়ে গেলবলল, আঙ্কল আসুন আমি মন্ত্রমুগ্ধের মতন ওর সঙ্গে গেলাম দৌড়ে গিয়ে হাতের ফুলটা বিছানায় শোয়া এক তরুণীকে দিলতারপর বলল , “হ্যাপি নিউ ইয়ার দিদিতরুণীটি ছেলেটিকে জড়িয়ে ধরে বলে "হ্যাপি নিউ ইয়ারসানু" ।

ওদের ভাই বোনের এই মুহূর্তটা দেখে আমি আশ্চর্য হলামআরও আশ্চর্য হলাম যখন দেখি তরুণীটির দুটো পা পোলিও তে অকেজোবিছানা থেকে উঠতে খুব কষ্ট হচ্ছিল তার আমি নিজের হাতের ফুলের তোড়াটা ওখানে তরুণীটির হাতে দিয়ে বলি হ্যাপি নিউ ইয়ার
মেয়েটি উত্তর দিলহ্যাপি নিউ ইয়ার’। কিন্তু আপনাকে ঠিক চিনলাম না ! সানু বলে , উনি 'আঙ্কল'

আমি দ্রুত পায়ে ওখান থেকে ফিরে আসি ভারাক্রান্ত মনে নতুন বছরে মনটা খারাপ হয়ে গেলজানি না কেনওরা আমার কেউ নয় তবুও যেন কত আপনার ! আমার নিজের ছেলে মেয়ে বলে মনে হলঘর সাজানোর জন্য ফুলের তোড়া নিতে আর ইচ্ছে হলনা