গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

শনিবার, ৩ নভেম্বর, ২০১৮

নীহার চক্রবর্তী


বসন্তসখা 
পুস্পেন দত্ত উচ্চপদস্থ সরকারী কর্মচারী । প্রতিবছর সে তার পরিবার নিয়ে দেশ-ভ্রমণে বেরোয় ।
এবার বেরনোর আগে সে তার বড় ছেলে প্রসূনকে জিজ্ঞেস করলো ।
-- কোথায় গেলে ভালো হয় ?
সে বলল ।
-- কাশ্মীর ।
বড় মেয়ে পিউকে বলল ।
-- তুই ?
সে বলল ।
 

-- পুরী ।
ছোটো মেয়ে পিয়ালি ।
-- আগ্রা ।
এবার প্রশ্ন ঘুরে এলো তার স্ত্রী রেণুকার কাছে ।
-- আমি বলবো দিঘা ।
তার কথা শুনে তিন ছেলেমেয়ে হেসে অস্থির ।
 
পুস্পেন দত্তর দেখে খুব রাগ হল ।
তাদের বলল ।
 
-- তোরা যাই বলিস । তোদের মা আগে আমার কাছে । ওর পছন্দ শেষ পছন্দ আমার কাছে ।
 
মুখভার করে তখন তার তিন ছেলেমেয়ে যে-যার দিকে চলে গেলো ।
-- আমার আবার পছন্দ কি । তুমি অমন করে ওদের বললে কেন ?
স্ত্রী রেণুকার কথায় হাসল পুস্পেন দত্ত ।
-- আসলে আমি এবার অন্যরকম ভাবছি । অনেক ভ্রমণ করেছি এ জীবনে । এবার গেলে তুমি আর আমি । আমাদের বসন্ত আর কতোটুকু,বল ।
তার কথা শুনে আহ্লাদী-হাসি হেসে রেণুকা বলল ।
 
-- তুমি একটা যা-তা । কি যে বল ।
সেই দিঘায় গেলো পুস্পেন দত্ত । সঙ্গে শুধু তার স্ত্রী রেনুকা ।
বাড়ি থেকে বেরনোর আগে রেণুকা তাকে বলল মনমরা হয়ে ।
 
-- আমার কেমন যেন লাগছে । ওরা বাড়িতে থেকে গেলো ?
-- ওদের মন খারাপ এখন থেকেই শুরু হোক । বুঝুক প্রেমের কদর । বোঝাতে হয় । আর তাকিও না পিছন দিকে । চল শিগগির ।
তিন ছেলেমেয়ের কেউ দেখল ঘরের খোলা জানলা দিয়ে । কেউ দেখল বাড়ির মুখে দাঁড়িয়ে । কেউ বা দেখল পাড়ার রকে বসে -
বিমূর্ত প্রেম মূর্তি পেয়ে এগিয়ে চলেছে হৃদ-সমুদ্রে ঝাঁপ দিতে ।