গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বৃহস্পতিবার, ১১ মে, ২০১৭

জ়য়িতা ভট্টাচার্য

একটি রূপকথা

জঙ্গলটা ভীষণ গহীন।বিস্তীর্ণ পল্লবিত জগত। অনেক সবুজ কিন্তু তার মধ্যেও রয়েছে রঙ ও রূপের ভিন্নতা। বৃদ়্ধ বয়োজ্যেষ্ঠ গাছেরা জড়়াজড়ি করে সূর্যের আলো প্রতিরোধ করে । আলো নেই একেবারেই এমনও পরিসর আ়ছে যেখানে অন্ধকারই স্বাভাবিক জীবনের কথা বলে। হ্যাঁ , অন্য জীবনও আছে বৃক্ষ ছাড়াও। বেশ কিছু নেকড়ে বাস করে নিরেট গুহা কন্দরে।আ়়ছে শেয়াল আর বিষধর সাপ।তারই ম়্ধ্যে জবুথবু বাস করে কয়েক টি ছাপোষা খরগোশ, কাঠবেড়ালি আর পিঁপড়ের সারি। এ বনে পাখিরা যাতায়াত করেনা । কারণ এখানে নীরবতা স্বাভাবিক নিয়ম। সু জনের মুখ খোলা নিষেধ ।এখানে নেই মুক্ত আকাশ। তবে বাদুরেরা এখানে দিব্যি বেঁচে আছে। এখানেই খুব সংকোচের সাথে বাস করে বিস্মরণ ও বিভ্রান্তি নামে দুই হরিণ।ওদের বাবা সুশীল প়থ ভুলে একবার এসে পড়ে়ছিলো এই জঙ্গলে।আর মুক্তির পথ পায়নি। অন্ধকার গাঢ় হলে বেরিয়ে পড়ে নেকড়ের দল। ওদের মুখ থেকে আগুন ঝরে পড়ে।ওদের দলপতি আগ্রাসন ওদের পথ দেখায়। বিস্মরণ আর বিভ্রান্তি লুকিয়ে থাকে ভয়ে আর কুন্ঠায় । আগুন়খেকো নেকড়ের দল ছুটে বেড়ায় যত্র তত্র। বিবেক নামের খরগোশটি খুব চিন্তা করে এই আগুনের উত্স নিয়ে।

নেকড়েদের চারণভূমি আজ এই জঙ্গল।ওদের পরম বন্ধু গীতা নামের অজগর আর কোরান নামের কালো মথের দল। আঁধারে ওদের লোভী চোখ সবুজ হয়ে জ্বলে। আমি মায়া । রুগ্ন তির তির করে বয়ে যাওয়া এক নদী। আমি দেখি ওদের দিবা-রাত্রের কাব্য। এমন আমি ছিলামনা। আমার বুকেও ছিলো জোয়ার ভাঁটা। শ্বাপদ পূর্ণ জঙ্গল নয়,এখানে একসময় বাস করত মানুষ নামে কিছু প্রাণী।তারা চাষ আবাদ করত।নদীর জলে অবগাহন করত, গাছের তলায় এসে বসত প্রেমিক প্রেমিকা। আমি দেখতাম নীল আকাশ। ছিল মাছরাঙা ,ডাকত কোকিল। এমন সময় কোথা থেকে এলো আগ্রাসন আর প্রতারক দুই ভাই।তারা জ্বালিয়ে দিল আগুন। বোকা মানুষগুলো লড়তে লাগল নিজেদের সাথেই ।

এখন আমার সঙ্গী কিছু ক্ষুদ্র কেঁচো আর শামু়খ। বিশ্বাসরা গেঁড়ি গুগলি কোথায় যেন মুখ লুকিয়েছে। গীতা আর কোরান এসে মানুষগুলোকে এমন মন্ত্র দিলো যে মানুষগুলো ধীরে ধীরে আগুন খেকো নেকড়ে হয়ে যেতে লাগল। আমি একা এবং একা। একা একাই এসব দেখতে লাগলাম। আঁধার ভুবনে প্রবাহিত হতে লাগলাম। কীটময় জঙ্গল শ্মশান হল ।

শ্যাওলা চতুর্দিক আর আমি মায়া থেকে কায়া হলাম। সবাইকে নাম দেওয়া অভ্যেস বলে চিনে নিতে পারি ওদের সহজে। একদিন, আমিও তো ভালোবেসেছিলাম। স্বপ্ন দেখতাম। ঢেউ উঠত আমার বুকে । আজ তার অস্থি ভাসে ক্ষীণ এ স্রোতে । নিশি়থ বেলায় আ়জও স্বপ্ন দে়খি মনে মনে কামনা করি ওকে । ওর নাম
বিপ্লব ।