গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

সোমবার, ৮ ডিসেম্বর, ২০১৪

জয়া চৌধুরী


ঝিঙ্কু নামা

থিটা গামা ও পাই ইত্যাদি বিষয়ক একটি কঠিন অঙ্ক জিজ্ঞেস করল সেদিন ভূতো। আমার তো মহা ফাঁপরে পড়ার মত অবস্থা। ভাবতে বসলাম এই জটিল বিষয় সমাধানে হবু শাশুড়িটি কেন ওর অজশিশু হলো!  ভাবতে গিয়ে মনে হলো যাই ঝিঙ্কুকে পড়ার ঘর থেকে ডেকে আনি। বেচারী নাওয়া নেই খাওয়া নেই পড়েই চলেছে। এই বাৎসরিক শ্রাদ্ধ থুড়ি পরীক্ষা চলছে না ওদের ইস্কুলে...সেই জন্যই আর কি! মেয়ে আমার নক্কী সোনা যখন যা জিজ্ঞেস করি সঙ্গে সঙ্গে উত্তর হাজির। যেমন ধর বললাম- ঝিঙ্কি মা,দেখতো আজ গণেশ কাকু খবরের কাগজ দেয় নি কেনদিয়েছে তো মা। কোথায় গেল দেখতে পাচ্ছি না যে,, -আরে বাবা পাবে কোথায় ও তো আমি এস ইউ পি ডবলিউ ম্যাম সালোক সংশ্লেষের ওপরে যে প্রোজেক্ট টা বানাতে দিয়েছেন না ওটায় কেটে কুটে থার্মোকল-এর ওপর আটকেছি তো!- অঃ... তা বেশ মা। কিংবা হয়ত বললাম- ঝিঙ্কু মা  কর্নফ্লেক্স  ফুরিয়ে গেছে তোমায় আজ ঝট করে দই মেখে দিই চিঁড়ে দিয়ে... কেন মা কর্নফ্লাওয়ার তো আছেই ওটা দিয়ে মেখে দাও না। আবার সেদিন রাস্তায় বেরিয়েছি...আমি তো মহা ভুলো সব আছে পরিপাটি কাঁধ পুঁটুলির ভেতরে শুধু পড়ার চশমাটা ভুলে রেখে এসেছি। -  এ মা ঝিঙ্কাই... কি হবে এখন! চশমা ছাড়া ক্লাস নেবো কি করে ? - কোন ব্যাপার না মা এক কাজ করো "আই ফ্যাশন" এ চলো যাই। ঝট করে একটা চশমা কিনেই নিই। - মানেএ কি জামা কাপড় যে টাকা দিলেই হাতে জিনিষ তৈরী পাবো! - ওঃতাও তো বটে! তালে বরং সানগ্লাস ই কিনে নাও... এমন প্রত্যুৎপন্নমতি দুহিতা থাকলে আর আমার চিন্তা কি! কর্মস্থলে মিটিং  চলার সময় বিগ বস পৃথিবীর সবচেয়ে মূর্খ প্রশ্ন করতে থাকলে ফটাফট বহুত ইন্টেলিজেন্ট মন্তব্য করে উৎরে যাবো সহজে! তো সেই উদ্ধারকারিনী ভগবতীকে টেনে আনলাম বসবার ঘরে। - ঝিঙ্কু বলতো মা

এক্স ইন্টু সাইন থিটা ডিভাইডেড বাই সেভেনটিন প্লাস পাই ইজ ইকুয়াল্টু গামা

...এই সরল টাকে দুদিকে একই উত্তর আননা মা...।ইসস তুমি এই অঙ্কটার জন্য আমার ভূগোল পড়ার মাঝখানে ডেকে আনলেএর উত্তর তো একটা ক্লাস থ্রি য়ের বাচ্চাও পারবে মা। ...হুম বুঝলাম আমার মগজে ঘিলু তৃতীয় শ্রেণীর বাচ্চার মত। ভাগ্যিস তৃতীয় সুর ও ষষ্ঠ সুর বলে বসে নি মেয়ে! অতাই বুঝি! তা বলেই দে না মা মুখ্যু মা কে এর উত্তরটা। শোনো-

সাইন ইন্টু টু এ বি মাইনাস ফাইভ বি স্কোয়ার ইজ ইকুয়াল্টু কস প্লাস গামা বাই পাই
দেয়ারফোরওয়ান বাই  কোসেক থিটা প্লাস ট্যান থিটা মাইনাস গামা ইজ ইকুয়ালটু থ্রি ডেল্টা ইন্টু ওয়ান বাই  সেভেন্টিন পাই

ব্যস। দুদিক সমান।  হয়ে গেল এর উত্তর... তুমি নাঃ ...সত্যি মা ।।এত অল্পে অস্থির হয়ে যাও