গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বুধবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৪

দেবাশিস মুখোপাধ্যায়


রক্তের গন্ধ

অলকেশ একটা সাধারণ লাইব্রেরীয়ান হতে চেয়েছিল । আজকাল পাঠক সংখ্যা কিভাবে যে কমে আসছে । এখন এই অলকেশকিছু কাজ সেরে নেয় । মিলিয়ে নেয় বইয়ের সংখ্যা । তারপর বইগুলো ঘেঁটে ঘেঁটে সঠিক না পড়া বইটিকে খুঁজে মুখ গুঁজে দেয় অলকেশ । আজ সে বের করেছে বাংলায় লেখা সেক্সপীয়রের ' ম্যাকবেথ' । এতোবার বইটা পড়েছে যে মুখস্হ হয়ে গেছে । ডাইনিবিদ্যা চর্চা বইটা পড়ে অনেকদিন অভ্যাস করেছে অলকেশ । কিন্তু কারো ওপর কোনোদিন প্রয়োগ করে নি। শশ্মানে গিয়ে শবের উপর বসে তন্ত্র চর্চা করে ও ভেবেছে বিরাট ক্ষমতা আর অর্থের অধিকারী হবে । কিন্তু পরে বুঝেছে এসব ফালতু ।

তবে আজ কেন যে ম্যাকবেথ খুলে বসল কে জানে ! ম্যাকবেথ পড়তে পড়তে অলকেশ আজ যেন অদ্ভুত হয়ে পড়ে । ওর মধ্যে একটা খুনি জেগে ওঠে । হাত ছুরির জন্যে নিশপিশ করতে থাকে । একজন মহিলা পাঠিকা এসে দাঁড়িয়েছে এই সন্ধ্যার মুখে । অনেক না পাওয়া জেগে উঠেছে অলকেশের মধ্যে । নয়নার সেই শ্লেষ, সেই প্রত্যাখ্যান তাকে পাগল করে তুলেছিল সেদিন । মেয়েদের প্রতি সেই থেকেই বিদ্বেষ । সুন্দরী এই পাঠিকা প্রতিদিন এই সময় এসে ঐতিহাসিক উপন্যাস চায় ।
কিন্তু অলকেশ আজ এক অন্য মানুষ । কিন্তু কিছু বোঝার আগেই পেন্সিল কাটা ছুরিটা মহিলার গলার নলিতে চালিয়ে দেয় । দেহটা বইয়ের রাকের আড়ালে চালান করে বই দিয়ে ঢাকা দেয়। বেসিনে সুগন্ধি সাবানে হাত ধুয়ে নেয় । তারপর ঝড়বৃষ্টি মাথায় বাড়িতে ফিরে হাত ধুতে গিয়ে দেখে হাতে রক্তের গন্ধ । বারবার সেন্ট , আতর দিয়েও যাচ্ছে না। অলকেশ পাগল হয়ে যেতো লাগলো । কিছু খেতে পারে না। পরের দিন লাইব্রেরী থেকে একটা পচা গন্ধ ছড়াতে থাকে । দারোয়ান রামলাল উঁকি মেরে দেখে মেঝে রক্তে ভেসে যাচ্ছে একটা মহিলার দেহ যে কালসন্ধ্যায়  বই নিতে এসেছিল

পুলিশকে খবর দেওয়া হয়। অলকেশ আর রামলালকে ইন্টারোগেশনের জন্যে থানায় ডেকে পাঠানো হয়। পেন্সিল কাটা ছুরিটা পাওয়া যায় না। লাইব্রেরী সিল করে চলে গেছে পুলিশ । অলকেশ বাড়িতে ফিরে আবার হাতের ভেতর রক্তের গন্ধ পায় । হাত ধুয়ে সে ওর পড়ার টেবিলে ফিরে আসে । চমকে ওঠে সেখানে পড়ে আছে কাল আনা ম্যাকবেথ বইটা । বইটার ভেতর থেকে একটা দুর্গন্ধ অলকেশের নাকে এসে লাগে - ভেতরে সেই রক্তাক্ত ছোরা যার সারা গায়ে রক্ত শুকিয়ে একটা অদ্ভুত রূপ নিয়েছে । রাত বাড়ছে । জোরে জোরে কড়া নাড়ার শব্দ । অলকেশ দরজা খোলে ।

সেই নারী , পিছনে পুলিশ । অলকেশ ক্রমশ পিছিয়ে আসতে থাকে সেই পেন্সিল কাটা ছুরি নিয়ে । নিজের শবটা স্পষ্ট দেখতে পায় অলকেশ । তার উপর এক ভৈরবী - বাতাসে অট্টহাসি আর রক্তের গন্ধ ছড়িয়ে পড়ছে । অলকেশ কিছুই শুনতে পাচ্ছে না ।


ইলিশ 

সবসময় বর্ষা এলে ইলিশের গন্ধ পাওয়া যেত সুকোমল বাবুরমুখে । সেই কবেকার ছেড়ে আসা ঢাকা বিক্রমপুরের ধীপুরগ্রাম । নদী পাড়ে দাঁড়ালেই জেলেরা ছুঁড়ে দিত পাঁচআনার পাঁচটি কিলো সাইজের ইলিশ । আর সেই ইলিশের কি তেজ ! কি ঝাঁপ ! ইলিশ মাছের গন্ধে জিবেতে জল আসে । সেই পূর্ব বাংলা ছেড়ে পশ্চিমবাংলার খখন্ড নিকটবর্তী বরাকরের বাজারে যা পাওয়া যায় তা চালানি । কুলটি বাণীতলায়ও সেই বরফ ঢাকা মাছ বেশি টাকা দিয়ে নিতে সত্যিই গায়ে লাগে । বিড়ালও আসে না। সর্ষে বাটাও আজ রেডিমেড ।

সুকোমল বাবু ইলিশ খাওয়া ছেড়ে দিয়েছেন । লোককে বলেন , দাঁতের সমস্যা , গ্যাসট্রিক , হার্টের ট্রাবল । কিন্তু শুভানুধ্যায়ীরা বুঝে যান ধীপুর তাকে ছাড়ছে না। একদিন বাবলার মা নেমতন্ন করে এলেন । বারাসাতের হৃদয়পুরের সুকান্ত পল্লীতে রিটায়ারমেন্টের পরে বাড়ি করেছেন সুকোমলবাবু । বাবলার মার অনুরোধ ফেলতে পারলেন না। কলাপাতায় সাদা ধবধবে ভাত। ভাজা মুগের ডাল । শুক্তো । আলুভাজা । কচুশাক নারকেল দিয়ে ইলিশের মাথা । আর বড়ো বড়ো ইলিশ মাছের পিস্। সর্ষে ভাপা ।
খাবেন কি ! কাঁদছেন সুকোমল বাবু। বাবলার মা পাখার বাতাস করছেন । জিজ্ঞেস করছেন, শরীর খারাপ লাগছে দাদা, কমিয়ে দেব! ধীপুরের গন্ধে সুকোমল বাবু বিভোর । তার আঙুল গুলো ক্রমশ ডুবে যাচ্ছে ভাতের গর্তে । শুক্তোডালের পর ফিরে যাচ্ছেন তিনি সেই ইলিশেই, আর গন্ধ ছড়িয়ে যাচ্ছে সেই খাওয়ায় ।