গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮

সুধাংশু চক্রবর্তী

বলিদান

দীননাথকে খড়্গ হস্তে ছাগশিশুটির দিকে অগ্রসর হতে দেখিয়া তাহারই চার বৎসরের শিশু কন্যা দীপশিখা রুদ্ধশ্বাসে ক্রন্দন করিতে করিতে আধো আধো বুলিতে কহিলো কিন্নরীকে হত্যা করিও না পিতা । কিন্নরীকে হত্যা করিও না । উহাতে তোমার পাপ হইবে । কিন্নরীকে হত্যা করিতে হইলে পুর্বে আমাকে হত্যা করিতে হইবে ।

শিশুকন্যার ক্রন্দনে দীননাথের হৃদয় বিগলিত হইলো বটে তবে তাহা মুহূর্তকালের জন্য । সে থমকাইয়া দাঁড়াইয়া পড়িয়াছিলো ক্ষণকালের জন্য । সেই অবসরে খড়্গখানি তাহার হস্তচ্যুত হইয়া ভূলিণ্ঠিত হইলো । দীননাথ সেইমুহূর্তে ভাবিয়া দেখিলো যে, সে একটি কশাই মাত্র । নিষ্পাপ জীব হত্যা করিয়া অর্থ উপার্জন করা তাহার গ্রাসাচ্ছাদনের একমাত্র অবলম্বন । সে যখন জ্ঞানপূর্বক জীব হত্যার ভার গ্রহণ করিয়াছে , তখন তাহার পাপ হইবে না । দীননাথ এইমতো ভাবিয়া আত্মতুষ্টি লাভ করিয়া নিজ মনে বিড়বিড় করিলো , ‘পৃথিবীর যাবতীয় সুখ-সুবিধা কেবলমাত্র মনুষ্যগণেরই প্রাপ্য । অতএব ছাগশিশু কিন্নরীকে হত্যা করিয়া আমি কোনো পাপ কর্ম করিতেছি না ।

দীননাথ ইহা ভাবিয়া নিজ চারিপার্শ্বে রক্ষার প্রাচীর গড়িয়া তুলিলো । ছাগশিশুটি অনতিদূরে হাড়িকাষ্ঠে গলা ডুবাইয়া করুণ স্বরে ব্যা-ব্যারব তুলিতেছে । ইতিমধ্যে কতিপয় ক্রেতা আসিয়া দীননাথকে তাগাদা দিয়া কহিলো ওহে  দীননাথ , বৃথা কাল হরণ না করিয়া ছাগশিশুটিকে কর্তন করো । আমরা মাংস ক্রয় করিয়া দ্রুত গৃহে গমন করি ।

লজ্জিত দীননাথ ভূলুণ্ঠিত খড়্গটি দ্রুত হস্তে তুলিয়া ধরিলো । তাহা দেখিয়া শিশুকন্যা দীপশিখা পুনরায় ক্রন্দন করিয়া কহিলো কিন্নরীকে হত্যা করিও না পিতা । উহাকে হত্যা করিলে আমিও বাঁচিবো না ।

দীননাথ কন্যাবাক্য অগ্রাহ্য করিয়া ছাগশিশুটির নিকটে আসিয়া দাঁড়াইলো । শানিত খড়্গখানি মস্তকের ওপর তুলিয়া ধরিয়া চক্ষুমুদিয়া ভক্তিপূর্বক স্বীয় ঈশ্বরকে যখন স্মরণ করিতেছে তখনই ক্রেতাদের মধ্যে গুঞ্জন রব উঠিলো । দীননাথ তাহা শ্রবণ করিয়া ভাবিলো বৃথা কাল হরণ করিলে ক্রেতাগণ বিরূপ হইয়া ফিরিয়া যাইবে এবং আমাদিগকে অনশনে দিন কাটাইতে হইবে । এমত ভাবিয়া উদ্যত খড়্গখানি ছাগশিশুটির গণ্ডদেশ লক্ষ্য করিয়া সবলে আঘাত হানিতে গিয়া দেখিলো তাহারই শিশুকন্যা দীপশিখা মস্তক রাখিয়াছে হাড়িকাষ্ঠে এবং ছাগশিশুটি আশ্রয় লাভ করিয়াছে তাহার বক্ষে !