গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

সোমবার, ২৬ জুন, ২০১৭

ত্রিভুবন জিৎ মুখার্জী

ভোরের স্বপ্ন    
    

রাত দশটা । রাতের ডিনার শেষ । আজ শনিবার তাই কাল ঘুম থেকে দেরিতে উঠলেও কিছু যায় আসে না । এক কাপ কফি বানালে মন্দ হত না । কফি মেকারটা আমার পি.সির  পাশেই থাকে । প্লাগ অন করে দুধ এক কাপ সঙ্গে একটু জল ঢেলে , এফ বিতে চ্যাটে বসলাম । আজ বেশ শীত আছে । রাতে ১৪ ডিগ্রী সেলসিয়াস । এখন রাত ১২.৩০ । 
দীপান্বিতা আমার ক্লাস মেট । গার্ল ফ্রেন্ড বললেও অত্যুক্তি হবে না ! এক ই সঙ্গে এম.টেক করেছি আমরা । এই শনিবারটা মনের কথা বলে থাকি ।
আমি:-     কিরে ঘুমিয়ে পড়লি ? 
দীপান্বিতা:- দূর এখন কি শোব ! তুই কি করছিস ?
            ভেরান্ডা ভাজছি !
            ইয়ার্কি  করিস না সত্যি বল !
            তোর কথা ভাবছি । দাঁড়া কফিটা .......
            বাজে কথা  বলিসনি । আমি কি তোর বৌ যে আমার কথা ভাববি !
            বৌ হলেই বুঝি সুধু ভাবে ? কেন তোর কথা কি আমি ভাবতে পারিনা ?
            ওরে আমার কেষ্ট !
            এক কাপ কফি খেয়ে নি তারপর না হয় শুনবি !
            নেট কানেকশন চলে গেলো । আবার এলো, আলাপও চালু থাকলো
    দীপান্বিতা:-কিরে কি হল ? কিছু বললি না যে !
    আমি:-    কফি টা ক্লাস বানিয়েছি বুঝলি । তোর বানানোর দরকার হবে না , আমি নিজেই বানিয়ে খেয়ে নেব
               তাই করিস না হলে বৌ ...........
           আবার নেট চলে গেলো
  কাল ই একটা জিও ওয়াইফাই আনবো । খুব জ্বালাচ্ছে নেট টা ।
   আমি:-  নেট টা ভোগাচ্ছে বুঝলি । তুই স্কাই পি তে আয়না ?
দীপান্বিতা:- না আমার স্কাই পি একাউন্ট নেই । তা ছাড়া তোর সঙ্গে আমি স্কাই পি তে কেন কথা বলব রে ?  তুই কি আমার .........
 আমি:-   কি ? আমি তোর কি ........ ? 
 দীপান্বিতা:- বাজে বকিস না । যা ঘুমবি যা । (একটু আস্কারা পেলে মাথায় চড়ে !!) 
 দীপান্বিতার নামের পাশে সবুজ আলোটা নিভে গেল সঙ্গে সঙ্গে । শনিবারটা ও মাঠে মারা গেল । ভেবেছিলাম কাল সাউথ সিটি মলে ওকে দেখা করব । ও একটু রিসার্ভ মেয়ে অন্যদের মত নয় । ওই একটু চ্যাট করে ব্যাস ! ওই অব্ধি !!  তার চেয়ে বেশি না । আমার কিন্তু ওকে পছন্দ ।  মনে মনে ভাবি প্রপোজ করবো হয়ে ওঠে না । ওকে দেখলেই চুপসে যাই । কি যে হয় নিজেও জানিনা ! সেল ফোনে ফোন করলাম । বেজেই গেল । শুয়ে পড়লো নাকি ? কি জানি ? আমিও ঘুমতে গেলাম 
******
পরের দিন উইন্ডোজ সেল ফোনের মেসেজ বক্সে দেখি:- কাল এত তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লি যে ?” 
মনে মনে ভাবি ফ্লির্ট কোথাকার ! কোন রিপ্লাই দিলাম না । গাড়ী নিয়ে বেরিয়ে পড়লাম রবিবার  বিকেলে ৩ টে নাগাদ ডায়মন্ড হারবার । ঘণ্টা খানেকের পথ বেহালা থেকে । রাস্তার যা অবস্থা কলকাতার , খুব বাজে রাস্তা । রাস্তায় ফোন বেজে উঠলো ? ব্লু টুথ কানে গোঁজা । দীপান্বিতার  ফোন দেখলাম স্ক্রিনে । 
আমি:-     হ্যালো ! 
দীপান্বিতা:  রাগ করেছিস ? 
          না !
         তবে উত্তর দিলি না যে ?
         না না রাগের কি আছে ?
কোথায় যাচ্ছিস একা একা ! জোরে চালাচ্ছিস মনে হচ্ছে !!  
কি করবো এক একা ভাল লাগেনা । তাই ঘুরতে বেরলাম ।
কোথায় শুনি ? আমায় ডাকলি না কেন ? আমিও যেতাম !
যেখানে যাচ্ছি সেখানে তোকে নিয়ে যাওয়া যায়না । 
তবে তুই যাচ্ছিস কেন ?
আমি পুরুষ মানুষ আমার কথা আলাদা ।  তুই বললেও তোকে নিয়ে যাবনা ।
এই আমায় বিয়ে করবি ?
কবে থেকে এত স্মার্ট হলি শুনি ?
তুই করবি কিনা বল ?
ভেবে দেখবো !
তবে আঙ্গুল চোষ । আমার বিয়ের ঠিক করেছেন বাবা । রাখি। বাই !!
ঘুমটা ভেঙ্গে গেল মায়ের গলার আওয়াজে , “শুভ উঠে পড় । বেলা হল । চা ঠাণ্ডা হয়ে গেল 
হ্যাঁ মা উঠছি ..........
ভোরের  স্বপ্ন নাকি সত্যি হয় !!!!!