গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৪

দীপঙ্কর বেরা

পাওয়া

- বাবু , টিকিট নেবেন নাকি ?
- না দাদু , তোমার টিকিটে ত একটাকাও লাগল না । শুধু দিয়েই গেলাম ।
- কি করবেন বাবু , ভাগ্যে না থাকলে কি করবেন ?
- কি যে বলেন , ভাল চাকরি করি , মাস মাইনে  স্ত্রী ছেলে মেয়ে সুখী সংসার ।
- তো ! বাবু আমিও কি সুখী না ?
তারপরে আর কথা হয় না । আমি কাজে ব্যস্ত হয়ে পড়ি । উনিও কয়েকটা লটারির টিকিট দিয়ে বেরিয়ে পড়েন ।
এই দাদু বিশ বছর ধরে এইভাবে হেঁটে এ অফিস থেকে ও অফিস লটারির টিকিট বিক্রি করেন  আমি বছর দুয়েক কাটছি । অনেকের লেগেছে শুনেছি আমি কোনদিন পাই নি ।
সেই দাদু গত কয়েকদিন আসে নি । অবশ্য এলে দেখা হয়, না হলে ভাবি না । রোজ বাসে অফিস যাতায়াতে ফেরার সময় খুব ভিড় থাকে । উঠেই সিট খোঁজ করে দু স্টপেজ পরেই একটা ছেলে উঠে যেতেই আমি বসে দম নিলাম ।
মুখ তুলে দেখলাম দাদু । চশমার নীচে বসা চোখ দুটো । সাদা চুল । আর মুখে যন্ত্রণার  বিকার ।
- দাদু , ভাল । বসুন ।
- না বাবু । ষোল আনা পূর্ণ হলো , এবার যাব । আমরা ঘুরে বেড়াই সারা জন্ম ।
- দাদু , কাজ করার চেয়ে কাজের জন্য ঘুরে বেড়ানো অনেক কষ্টের । বসুন ।
দাদু একখানা চওড়া হাসিতে তাঁর ঝোলা কোলে করে বসে আমার হাত ধরে কপালে  ঠেকালেন 
আমার চলার পথে এও কি কম পাওয়া ?