গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

সোমবার, ২৯ জুলাই, ২০১৩

সীমা ব্যানার্জী রায়


লঘু রচনা
              লিপি কথাকলি

শনিবার সক্কাল সক্কাল একেবারে ফোন । ঘুম থেকে উঠে সবে একটু হাত পা ছড়িয়ে পেছনের প্যাটিও-তে বসে আয়েস করছি পুরো সপ্তাহ তো ঘোড়দৌড়ের মধ্যে থাকি। তাই একটু আলসেমির সাথে শনিবার সকালটাকে স্বাগত জানানো ফোন ধরে হ্যালো বলতেই, ওপাশ থেকে: “এই শোন আমার কি হবে উপায় ? বললাম,

“কেন রে কি হয়েছে আবার ? কোন ঝামেলা পাকালি নাকি” ? লিপি বলেঃ
“আচ্ছা! আমি কি সব সময় ঝামেলা পাকাই নাকি ? হ্যাঁ, তুই কি রে ? তোর বন্ধু আমি, কোথায় আমাকে সাহারা দিবি তা না আমাকেই দোষ দিস সময় পেলে ? একটু দাঁড়া, আগে একটু জিরিয়ে নি”
এক একটা ঘটনাকে সুন্দর করে বলার অদ্ভুত ক্ষমতার অধিকারিণী এই লিপি

বেশ মজার কথা বলে । ওকে আমরা বান্ধবীরা 'শান্তিনিকেতনী' বলে রাগাই যদিও সে আদৌ কলকাতার মেয়ে নয় খাস মুম্বাইয়া আমাদের এই শান্তিনিকেতনী ডাক শুনে ও রেগে বম্ । তবে ১০ মিনিটের জন্য   যাই হোক্, কোথা থেকে যে কোথায় চলে যাই। এই আমার মস্ত বড় দোষ । কাজের কথা বলতে গিয়ে তার নাড়িনক্ষত্র নিয়ে টানাটানি করি কাজের কথায় আসি, লিপি বলে আমায়  –“ভালো করেই জানিস যে, তোকে না বললে আমার পেটের ভাত হজম হয় না তোর সময় আছে তো” ? বললাম, “নাটক না করে বলে ফ্যাল । কতক্ষণ আর সময় চাই তোর ?  বলে ফ্যাল ভাই সরাসরি । আমার তো আর বাড়ি বসে থাকলে চলে না ? তাই না ? কাজেই শুভস্য শীঘ্রম্... কাজ হাসিল কর ভাই” লিপি বলল “আচ্ছা বলছি শোন- -গতকাল প্রি ইস্কুল থেকে মেয়ে এসে বলে, “মা আমাকে ইতকুলে মিত ask কলেতে-"How many ব্লাদাল and তিতটালস you have, - আমি বলেতি: -“মি এন্ড মাই আপ কামিং ব্লাদাল মিস নাকি আরো জিজ্ঞাসা করেছে- - বড় হয়ে সে কি হবে ? বলেছে সে নাকি বড় হয়ে হলিউড ষ্টার হবে আমি যখন মেয়েকে আনতে যাই স্কুল থেকে ওর মিস আমাকে চোখ মেরে বলে, হাই লিপি ইওর ডটার উইল বি এ হলিউড ষ্টার ইটস এমেজিং”
ওর কথা শুনেতো এদিকে আমার ফিকফিকানি হাসি শুরু হয়ে গেছিল লিপি বললঃ
- আগেই হাসিস না
হাসির কিছু নেই। চুপটি করে শোন আমার অবস্থা। ও বলে চলল- আমি খালি হাসলাম ওর মিস’এর দিকে তাকিয়ে কিই বা বলা যায় এর উত্তরে তুই বল আমায় ।  মনে মনে খালি বলেছিলাম, বাড়ি চল - আজ দেখাচ্ছি মজা তাই ইয়া ইয়া করে পাশ কাটিয়ে গেছি । বাড়িতে নিয়ে এসে ওকে জিগেস করেছিলাম: -“হ্যাঁরে, মিমি মিস কে কেন বলেছিস যে, হলিউড ষ্টার হবি” ? মেয়ে বলেঃ “তুমিই তো সব সময় হলিউদ হলিউদ কলো আমি ষ্টাল হলে তুমি আরো আমায় ভালবাতবে তাই না, মা ? -ওরে আমি কি করি বল না এই মেয়েকে নিয়ে ? কি দশা হবে আমার বুঝতে পারছিস এবার লিপির কথা বলার ধরণ খুব মজার ।

আরো শোন, আমি বললাম “মেয়েকে যে, তুই না হয় হলিউড ষ্টার হবি কিন্তু ভাইয়ের নাম রাবন রাখবি কেন” ? মেয়ের উত্তরঃ -ওই যে লাবন বদমাইতদেল-কে মেলে ফ্যালে আর তুমিই তো পাপাকে বলছিলে যে, লাবন খুউব বাআলো-তাই আমাল ভাইয়ের নাম লাবন রাখব
আমি বলেছি মিমিকে যে, তোমরা দুটি ভাইবোনে আমাকে নাচাবে সারাজীবন, তা আমি জেনে গেলাম । ওরে আমার প্রিয় জি টিভি দেখাও কি বন্ধ করতে হবে এদের জন্য, বলতে পারিস ?
আমি চুপ করে আছি দেখে অতঃপর লিপির করুণ আর্তনাদ “ওরে আমি কি করি বলতো ? একজন হলিউড ষ্টার আর একজন রাবন কে নিয়ে আমি কি করব” ?

আমার হাসি আগেই শুরু হয়েছিল ভাগ্যিস ফোন’এর  এপারে ছিলাম! এবার আর থাকতে না পেরে হা হা হা হা করে হেসে ফেলেছি বললাম “দেখিস,  মিমি হলিউড ষ্টার হলে আমাকে ভুলে যাস না যেন ! লিপি বলে: -“তুইও ওর দলে আছিস নাকি ? দুম্ করে ফোন’এর লাইনটা কেটে দিল

ভাবনার কিছু নেই, আমি জানি কিছুদিনের মধ্যে আবার ফোন আসবে, পেট পাতলা মেয়েতো ! ততদিন একটু জিরিয়ে নি