গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

মঙ্গলবার, ১৪ জুলাই, ২০১৫

গল্প সংকলন পর্যালোচনা

  
স্টেথোস্কোপের পান্ডুলিপি / ডঃ সোনালি ভট্টাচার্য মুখোপাধ্যায়

সাপের মতো হিসহিসে গলার শীৎকার নিজের পায়ের ওপর নিশ্চল করে দেয় কসমোপলিটান উচ্চশিক্ষিতাকে। রাত জাগার পরিশ্রম, সুন্দর বাচ্চাটার জন্য মনকেমন করা, সব কষ্ট ছাপিয়ে পেরেক ঠোকার আওয়াজে হিম হয়ে যায় আধুনিক ডাক্তার। বুলি কপচানো আঁতলামি, নারীবাদ, জিনস, অধিকারের লেকচার, আদর্শ ইত্যাদি ইত্যাদিতে বানানো শিরদাঁড়া কেউ হাতুড়ি ঠুকে ঠুকে ভাঙছে। তীক্ষ্ণ, তীব্র আওয়াজ। শিরদাঁড়ার হাড়গুলো ভেঙে গুঁড়িয়ে যায় যন্ত্রণায়। ঠক, ঠক, ঠক।
নন্দন, ডিবেট, সুমন চাটুজ্জে। পার্ক স্ট্রীট, ডোভার লেন, আর্চিস গ্যালারি। অধিকার, সাহস, সম্মান। ভাঙছে। অর্থের হাতুড়ি, জীবনের চাবুক। ঠক, ঠক, ঠক
পড়তে পড়তে পাঠকের শিরদাঁড়া বেয়ে হিমশীতল সাপের দল কিলবিল করে নামতে থাকে। পায়ের নীচে মাটি হঠাৎ উধাও হয়ে মহাশূন্য ভাসতে থাকে। অস্তিত্বের সংকট বড় স্পষ্ট হয়ে ওঠে মননে। উৎসর্গ নামায় তিনি স্পষ্ট করেন তার অভিমুখ, “মানুষ হও, মেয়েমানুষ হয়োনা। মাত্র চুরাশি পাতার বইয়ে চুয়াত্তর পাতার মধ্যে দশটি ছোট গল্প, দশখানা তীক্ষ্ণ তীর। নিজে ডাক্তার হওয়ার কারনে সোনালি অনায়াস গতিময়তায় যাতায়াত করতে পারেন জীবন মৃত্যুর নৈর্ব্যক্তিক করিডোরে। তরতর করে এগিয়ে চলে গল্প, পাঠক ডুবে যায় ঘটনার ক্রমপঞ্জীতে।

গরীব মানুষ, অশিক্ষার অন্ধকার, কুসংস্কারের গোলকধাঁধার ইতিকথা বারবার এসেছে লেখায়। পাঠক সাধারণত ডেস্কের উল্টোদিকে বসে ডাক্তারের বিচারে অভ্যস্ত। কিন্তু চিকিৎসকের চোখে সম্পূর্ণ পেশাদার জগত টইটম্বুর সাহিত্যরসে ডুবিয়ে অসাধারণ পরিবেশন করেছেন সোনালি। প্রত্যেকটি গল্প একে অন্যের থেকে আলাদা হয়েও সুর মিলেছে এক জায়গায়।

প্রাণ”, “পাথর প্রতিমা”, “প্রজনন”, পরকীয়াএই চারটি গল্প নিয়ে প্রথম পর্বমাতৃরূপেণ সংস্থিতা। সমাজের ক্ষতগুলো অনায়াস দক্ষতায় উন্মোচিত করেছেন আর পাঠকের জন্য ছেড়ে রেখেছেন ভাবনার অবকাশ। দ্বিতীয় পর্বনা বাঁচাবে আমায় যদিতে আছে ছটি গল্পপীড়ন”, “পিপাসা”, “প্রতারক”, “প্রবৃত্তি”, “পরিশীলিতা”, “প্রাকৃতিক। এরমধ্যে প্রথম পর্ব দরিদ্র অংশের ছবির প্রতিফলন আর দ্বিতীয় উচ্চবিত্তের। পীড়ন কিছুটা উপদেশধর্মী হওয়ায় ছোটগল্পের প্রবণতা থেকে সরে এসেছে। এটুকু বাদ দিলে অন্য গল্পগুলি চমৎকার। বইয়ের বিষয়ের সঙ্গে খাপ খেয়ে গেছে হোয়াইট পেপারের প্রচ্ছদ। সুন্দর অফসেটি মুদ্রণ ও বাঁধাই সমন্বিত একশো টাকা দামের বইটির প্রকাশক সপ্তর্ষি প্রকাশন।

                                                                 
                                                                                    -- সৌমিত্র চক্রবর্তী