গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

মঙ্গলবার, ১৪ জুলাই, ২০১৫

মিশকাত উজ্জ্বল

মূল্যবোধ


কাঁটাবনের রাস্তা ধরে রিকশায় চড়ে যাচ্ছে শাওন ও আনিস। উফ্‌, কী বিশাল যানজট রে বাবা! একজন আরেকজনের দিকে বিরক্তির চোখে তাকাল, আরেকবার রাস্তার দিকে। যে জ্যাম, বসে থাকলে একঘণ্টায়ও যাওয়া যাবে কি না সন্দেহ! এই মামা,আমাদেরকে সাইড করে নামিয়ে দাও তো!

রিকশা ছেড়ে হনহন করে হাঁটতে লাগল। তাদের সাথে পাল্লা দিয়ে ঘড়ির কাঁটা তখন রাত সাড়ে আটটা অতিক্রম করেছে। দোকান বন্ধ হয়ে গেলে সব পণ্ড। আগামী পরশু বিশ্বসাহিত্য কেন্দ্রে প্রোগ্রাম। প্রধান অতিথি, বিশেষ অতিথিকে আমন্ত্রণ, হলরুম ভাড়া সব প্রস্তুতি সম্পন্ন। এখন শুধু ব্যানার আর ক্রেস্ট বানানো বাকি। মাঝে মাত্র একদিন সময়। ঝড়ের বেগে ছুটছে যেন দুজন। হঠাৎ পাশের দোকানে বিদেশী কুকুরের ঘেউঘেউ শব্দ শুনে থমকে দাঁড়াল। উৎসুক দৃষ্টিতে দেখতে লাগল শাওন... এক ভদ্রলোক সপরিবারে গিয়েছেন কুকুর কিনতে। সস্ত্রীক ভদ্রলোকের হাতে একটি সাদা কুকুরের বাচ্চা। আর তাদের নিজেদের আট-দশ বছরের ছেলেটি দোকানের বাইরে রাস্তায় প্রাইভেটকারের সামনে দড়িবাঁধা বেঢপ সাইজের একটি মস্ত বড় কুকুরের সাথে খেলছে। সম্ভবত এটি তাদের বাড়িতে রাষ্ট্রীয় অতিথির মর্যাদায় পালিত অতি কদরের বিদেশী মেহমান। স্ত্রী-রত্নটি ভদ্রলোকের পাশেই সুন্দর, ফুটফুটে শিশু মেয়েটিকে ট্রলিতে নিয়ে দাঁড়িয়ে আছে বিদেশী ট্যুরিস্টের ভঙ্গিমায়।

ভদ্রলোক কুকুরের বাচ্চাটিকে সযত্নে নেড়েচেড়ে দেখছেন, হাঁটাচ্ছেন, কোলে তুলে নিচ্ছেন। এরই মধ্যে স্ত্রীটি সপ্রতিভ হয়ে এগিয়ে যেয়ে কুকুরটিকে ইঙ্গিত করে স্বামীর উদ্দেশ্যে বলল, "ও মা... কী কিউট! উম্‌... ম্মাহ" করে কুকুরের বাচ্চাটির মুখে সস্নেহ চুমু বসিয়ে দিল। স্ত্রীর আচরণে লোকটি যেন দ্বিগুণ উৎসাহিত বোধ করল! স্বামী-স্ত্রী কুকুরের বাচ্চাটিকে নিয়ে আহ্লাদে গদ্‌গদ। এদিকে তাদের শিশু মেয়েটি মাকে না দেখে কান্না শুরু করলে ভদ্রলোকটি বিরক্তির স্বরে গাড়ির ড্রাইভারকে ডেকে বললেন, “ড্রাইভার... অর্পিতাকে একটু ঘুরিয়ে আনো তো

আনিস ততক্ষণে অনেকদূর এগিয়ে চলে গেছে। পেছনে ফিরে এসে, -আরে শাওন ভাই, আপনে এখানে দাঁড়ায়া আছেন ক্যান? ক্রেস্ট বানাইতে আইছেন, না কুত্তা কিনতে! -না ভাই, দাঁড়িয়ে দাঁড়িয়ে এলাহী কাণ্ড দেখছি, আনিস ভাই। -আরে আপনে পাগল নাকি মিয়া? -এমন বিলাতী কুত্তা আমগ মহল্লায় দুই-চাইর ডজন আছে। চইল্লেন একদিন, নিয়া দেহামু নে। -আরে ভাই, কুকুর তো আমাদের এলাকায়ও আছে। -তাইলে? -ভাবছি, কত কোটি টাকার মালিক হলে মানুষ পশুস্বভাবের হয়ে যায়? ঐ ভদ্র লোককে আমাদের কি বলে ডাকা উচিৎ_ বড়লোক, কোটিপতি নাকি কুকুরপতি?