গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

রবিবার, ১৬ জুন, ২০১৯

সুদীপ ঘোষাল

শরীর এক বাঁশী


জনপতি গ্রামে রাজা এসেছেন। ত্রয়োদশ শতাব্দীর গোড়ার দিকে কোনো এক দেশের রাজাকে  দেখতে আশেপাশের গ্রামের লোক জড়ো হয়েছে। রাজা খুব খুশি। চারিদিকে রাজার জয়ধ্বনি দিচ্ছে সবাই। রাজা অভিবাদন গ্রহণ করছেন হাসিমুখে। অনেকে মাল্যদান করছে। হঠাৎ তার নজর গেলো এক স্বল্পবাস পরিহিতা
নারীর প্রতি। রাজা দেখলেন তার পরনে পোশাক প্রায় নেই বললেই চলে। অথচ গায়ে দামী স্বর্ণঅলঙ্কার।প্রথমে রাজার ক্রোধ হলো। তারপর এক সেনা কে নির্দেশ দিলেন অই নারীকে সবার আড়ালে আনার জন্য। রাজার আদেশ পালিত হলো।  রাজা আড়ালে ডাকলেন রমণীকে,নির্জনে।কারণ লোকলজ্জা বলে একটা কথা আছে। আড়ালে জিজ্ঞাসা করলেন,এই বেশে তুমি রাজাকে দেখতে এসেছো এত লোকের সামনে। তোমার সাহস তো কম নয়। রাজা দেখলেন,রমণী সুন্দরী। স্তনযুগল যেনো আহ্বান করছে তাকে,যৌনক্রিড়ায়। রমণী বললেন,আমার কাছে আজ পর্যন্ত নারী, পুরুষের ভেদ চোখে পরে নাই। তাই নারীর কাছে আর এক নারীর লজ্জা কিসের?আমি যতজন পুরুষের সান্নিধ্যে এসেছি তারা সকলেই নপুংসক সমান।নিতান্তই কাপুরুষ।রাজা বললেন,তুমি নারী হয়ে এত নির্লজ্জ কেন? রাজা  বললেন,তোমার নাম? নারী বললো,রতিপ্রিয়া। সে আবার বললো, আপনার স্ত্রীসংখ্যা কতজন রাজন ? রাজা বললেন,চারজন।কেন? রমণী বললেন,আপনি অভয় দিলে, বলি একটা কথা। রাজা বললেন,ভয় নেই। তোমার সাহস দেখে আমি খুশি। তোমার রূপেও আমি মুগ্ধ। চলো জঙ্গলে যাই।সেখানেই কথা বলা যাবে। রাজা প্রহরীদের সংবাদ প্রেরণ করে রতিকে নিয়ে আড়ালে এলেন।  জঙ্গলে গিয়ে রমণী বললেন, আপনি আপনার রাণীদের যৌন আনন্দ দিয়ে তৃপ্ত করতে পেরেছেন কি?রাজা বললেন,তোমার ভয় না হলে, পরীক্ষা করে দেখতে পারো সুন্দরী,তবে আমার মনে হয় আমি পুরোপুরি সফল নই। । আমি নিজেকে তোমার নিকট সমর্পণ করছি। তুমি এই যৌনশাস্ত্র পড়েছো, অনুভব করেছো।তাই অন্য রমণীর থেকে তোমার ককাছে প্রত্যাশা আমার ববেশি। তোমার সব দায়ীত্ব আজ থেকে আমার হলো।তোমার সকল আশা পূরণ করবো আমি। রতি বললেন,আমি বহুবল্লভা। শুনুন রাজন আমার প্রেমিক উমাপদর কথা।
উমাপদ একবার আমার প্রেমে পরলেন। এতদিন গীতা,মহাভারত ঘাঁটাঘাঁটি করে ছাপান্ন বছর বয়সে নতুন করে এক সুন্দরী  নারীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন উমাপদ। তার দুই ছেলে ও দুই মেয়ে বর্তমান। আবার জাঁহাবাজ স্ত্রীকে থোরাই তোয়াক্কা না করে কোন সাহসে তিনি এ কাজ করলেন। 
গল্পটা মনে করুন তার মুখেই শুনছেন রাজন। আমি তার মতোই বর্ণনা করি আপনার সকাশে। আমি উমাপদ পাল। রাজার অন্যতম সেনাপতি। মাইনে নেহাৎ কম নয়। প্রায় ষাট হাজার মুদ্রার কাছাকাছি। তাছাড়া উপরি পাওনা বিশ হাজার মুদ্রার কাছাকাছি।
স্ত্রী বিষ খেয়েছেন। তাকে নিয়ে ছোটাছুটি করলো আত্মীয়স্বজন,পাড়ার লোকজন।প্রায় এক লাখ মুদ্রা খরচ করে তাকে বাঁচিয়ে আনা হলো। তা না হলে কারাগার বাস হত অবধারিত। পাড়ার লোক গালাগালি করলো। আমি সোজা সাপটা ছেলে মেয়েদের এক জায়গায় করে স্ত্রীকে বললাম,তোমার মরার প্রয়োজন নেই। আমার মাইনে ষাট হাজার মুদ্রা প্রতি মাসে। সংসার খরচ বাবদ চল্লিশ আর জমানো বাবদ কুড়ি। মোট ষাট হাজার প্রতি মাসে তুলে দেবো তোমার হাতে। আর বেশি বিরক্ত করলে আমি এ বাড়িতে থাকবো না। আসবো না। আমার থাকার জায়গা আছে। গিন্নি তবু তেড়েমেরে বললো,তুমি সব ভুলে গেলে। অর্থই সব হলো। আমাদের ভালোবাসার কোনো দাম নেই। আমি কি করে বোঝাই, তোমাদের ভালোবাসা নিজেদের স্বার্থের জন্য। 
আর আমার ভালোবাসার জন আমাকে ভালোবাসে স্বার্থহীনভাবে। আমার প্রতিটি অনুভবের কথা সে বোঝে। আমার আত্মার উত্তরণ ঘটিয়ে আমাকে উন্নত করে। সমাজের উচিত আমাদের প্রেমকে কুর্নিশ করা। তোমার মগজে এসব কথা ঢুকবে না। তোমরা পৃথিবীতে এসেছো খেতে,শুতে আর হাগতে। তারপর চলে যাবে ভিখারির মত খালি আত্মায়। আর আমরা প্রেমিক যারা তারা মরবো আত্মার পূর্ণ দর্শনেসেদিন থেকে গিন্নি চুপ করেই আছে। সে বলে,থাক তবু তো কাছে আছে। যা করছে করুক গো। মরুক গো। আবার পরক্ষণেই বলে,হাগো তোমার মনে এই ছিলো। এতদিনের সংসার, আর আমাদের ভুলে গেলে। আমি কি করে বোঝাই,আমি তোমাদের ভুলি নাই। আমি শুধু একটু নিজের আত্মার উন্নয়ন ঘটাতে চাইছি। একটু শরীরের আনাচে কানাচে অতৃপ্ত আশা গুলোকে সাজাতে চাইছি। আমাকে একটু ভাসতে দাও, "আমাকে আমার মত থাকতে দাও"...
আর অন্য কিছু নয়। কদিনের অতিথি আমরা এই পৃথিবীতে। কেউ থাকবো না। তবু যতদিন আছি একটু আনন্দে থাকি। তুমি তোমার আনন্দ খুঁজে নাও,আমি আমার মত থাকি। এইটুকু ত্যাগস্বীকার করো। তুমি,আমি,ছেলে,মেয়ে কেউ কারো নই। বেঁচে থাকা অবস্থায় এটুকু বুঝতে দাও। মরে যাওয়ার পরে সমাজের লোক সবাই বলে,কেউ কারো নয় গো। তবে বেঁচে থাকতে কেনো নয়। এই সত্য কথাটা কেন তুমি অস্বীকার করছো। কাউকে পর ভেবো না। আপনজনও কেউ নয়। শুধু দেওয়া নেওয়ার খেলা থেকে আমাকে দুদন্ড শান্তি দাও। রতি আমার জীবনে যে আনন্দ,রস,জ্ঞান এনেছেন তোমার ক্ষমতা নেই সেই স্তরে ওঠার। আমি দিবা,নিশি রতির প্রেমে আবিষ্ট।
তাহলে রাজন, বলুন কোন আনন্দ পেলে মানুষ বয়স মানে না। আত্মীয়স্বজন মানে না। বেরিয়ে আসে সংসারের শৃঙ্খল থেকে। রাজা বললেন,আমি সব শুনলাম। তুমি আজ থেকে শুধু আমার। আমাকে তোমার উপযুক্ত করে গড়ে তোলো। আমি আবার নতুন করে বাঁচতে চাই আনন্দে। শুধু আনন্দ। আর কিছু নয়। 
কিশোরী বয়স থেকেই নরনারীর যৌন বিষয়ে আমি আগ্রহী। আমি কাম বিষয়ে গ্রন্থ লিখবো। আমার দীর্ঘ দিনের আশা।  সহজ,সরল করে,সাধারণ লোকের বোঝার মত করে । বাৎসায়নের কামশাস্ত্র, বা আরও প্রাচীন অনেক কামশাস্ত্র  থেকে নির্যাসটুকু নিয়ে সহজ সরল ভাষায় নতুন করে লিপিবদ্ধ করবো। আরও অনেক নতুন তথ্য যোগ করবো যাতে সকলে হৃদয়ঙ্গম করতে পারে। আর সেই কাম শাস্ত্রের নাম রাখবো,শরীর এক বাঁশী। এর জন্য  আপনার সাহায্য প্রার্থনা করি। অর্থবল,মনোবল সকল কিছুই আপনার কাছে আশা করি পাবো। রাজা বললেন,নিশ্চয় পাবে রতি। রতি বললেন, আচ্ছা আপনি বলুন, আপনি একটিমাত্র স্ত্রীকেও  যৌনতৃপ্তি দিতে পেরেছেন কি?রাজা ভাবলেন,এই নারী বিদূষিও বটে। শুধুমাত্র সাধারণ যৌনবিলাসি নয়। তারপর রাজা বললেন,সেভাবে ভাবিনি কোনোদিন।তবে তোমার চিন্তনে,মননে আমি আনন্দিত এবং
আমি সহমত। আমি তেমাকে অবশ্যই সাহায্য করবো।  রমণী রতিপ্রিয়া বললেন,আমি জানি চারটি স্ত্রীকে যৌনতৃপ্ত করা, এক ব্যস্ত রাজার পক্ষে সম্ভব নয়। তাদের একসাথে নিয়ে কোনোদিন ভ্রমণ করেছেন কোনোদিন। অন্দরমহলে বন্দি থাকতে থাকতে তাদের মন প্রাণ হাঁপিয়ে ওঠে। তখন তাদের যৌনক্রিয়া এক যান্ত্রিক পদ্ধতি হয়ে ওঠে।  আমার প্রাণও এক জায়গায় থেকে হাঁপিয়ে উঠেছে। ভ্রমণ সফল কামের জন্য একান্ত প্রয়োজন। আমাকে কামতৃপ্ত করতে পারেনি কোনো পুরুষ আজ পর্যন্ত। তাই আমি স্বল্পবাসে থাকি। কাউকে যথার্থ পুরুষ বলে মনে করি না। তাই আমার ভয় নাই। এই দেখুন আমার স্তনযুগল। আপনাকে মিলনের আহ্বান জানায়।প্রাচীন যুগে স্তন অন্য দেহের মতো উন্মুক্ত থাকতো। তখন কোনো আপত্তি ছিলো না সমাজের।তাহলে আজ কেন? রাজা কামে আসক্ত হয়ে পরলেও নিজেকে নিয়ন্ত্রণ করলেন।মনে মনে ভাবলেন,আমি রাজা। সহজে ধরা দিলে হবে না।  তাই তো  আমি রাজা। রমণী বললেন, আপনি প্রথম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এই স্তনযুগল দেখেই অনেকের রেতঃপাত হয়ে যায়। কাপুরুষের মতো জড়িয়ে ধরে অনেকে। কিন্তু পুরোপুরি সন্তুষ্ট করতে পারে না। ধর্ষকে ধর্ষণ করে নিজের অভিলাষ চরিতার্থ করার জন্য।পশুবৎ আচরণ তাদের। শতধিক তাদের। কিন্তু যে স্বামী, স্ত্রীকে অগ্নি স্বাক্ষী রেখে সকল সুখ দেবার পণ করে। সে যদি বাড়িতে এসে ফুলের বিছানায় রতিসুখ না দিতে পারে তবে সে তো ধর্ষেণরই নামান্তর। তাই কোনো পুরুষকে আমি পুরুষ বলি না। রাজা খুব চিন্তিত হলেন। তিনি এ বিষয়ে কথা বলার আগে কয়েকদিন সময় চাইলেন। রতিপ্রিয়া বললেন,আপনি তো চলে যাবেন। রাজা আশ্বাস দিলেন,তোমাকে রতিতৃপ্ত করার আগে,তোমার সমস্ত ইচ্ছা আমি পূরণ করবো। প্রথম দর্শনেই আমি তোমাকে ভালোবেসে ফেলেছি। তাই তোমার গ্রন্থ প্রকাশের আগে আমি এ গ্রাম ছাড়বো না। তুমি লেখো নবীন কামশাস্ত্র চিরনবীনের জন্য। তারা যেনো তাদের ক্ষণিকের যৌবনের স্বাদ পায়। মামূলি গন্ডি ছাড়িয়ে যৌনমিলন সফল হোক নারী পুরুষের। আমি তোমার কাছে বন্দি হয়ে থাকতে চাই প্রিয়া। রতি বললেন,তাহলে আপনার রাজপাট কিভাবে চলবে। রাজা বললেন,চলবে, আমি এখান থেকেই সমস্ত দেশ পরিচালনা করবো।আমার লোকবল আছে। সভায় অনেক রত্ন আছে।আমি তোমাকে আমার কাছে রাখতে চাই।তুমি কি রাজী?রতি বললেন,অবশ্যই রাজী।তবে কয়েকদিন সময় আমাকে দিন। রাজা বললেন,তাই হবে।  তারপর দুজনেই স্বস্থানে গমণ করলেন। রাজা সেনাপতিকে নির্দেশ দিলেন,এখানে রাজপ্রাসাদ গড়ে তোলো। সমস্ত ব্যবস্থা এই গ্রামে করো। এটি আমার দ্বিতীয় রাজধানী হোক। রাজার নির্দেশে সেখানে গড়ে উঠলো বাজার,হাট,সড়ক,ব্রীজ সবকিছু। কেউ জানলো না, এক রমণীর রমনীয় আকর্ষণে রাজা বাঁধা পরেছেন। সেই রমণীর জন্য এই গ্রাম রাজার দ্বিতীয় রাজধানী হলো। কয়েক দিন পরে রাজা রতিপ্রিয়াকে প্রাসাদে আসতে বললেন।
রতিপ্রিয়া বললেন,আমার গ্রামের সকলে সুখে থাকলে আমি সুখি হবো এবং অপরকে সুখী করতে পারবো। রাজা আশ্বর্য হলেন। যে নারী পরের সুখে সুখী সে গ্রামের দেবীস্বরূপা। তাকে শত চুম্বনে সিক্ত করি। রাজা ভাবেন আর তার প্রধান পরামর্শদাতা ও সর্বশাস্ত্রে পারদর্শী অমিয়ভূষণের পরামর্শ মতো কাজ করেন। অমিয় বলেন, রমণীকুলের শ্রেষ্ঠা রমণী। এনাকে সাবধানে বুঝতে হবে। খোলা তলোয়ার আনাড়ির হাতে গেলে কেটে,ছরে গিয়ে রক্তাক্ত হবার ভয় থাকে। তাই হে রাজন সাবধান।
রাজা অই গ্রামের সকলের জন্য সুখ,সুবিধার ব্যবস্থা করলেন। সকলের পাকা বাড়ি হলো। প্রত্যেক পরিবার পিছু দুজনে কাজ পেলো। গ্রামের সমস্ত পুকুরে মাছ চাষ হলো। কৃষিকাজ শুরু হলো আশেপাশের সমস্ত গ্রামে তোড়জোর করে। সকলকে রাজার ভান্ডার থেকে অর্থ সাহায্য করা হলো। কিছুদিনের মধ্যেই এলাকার উন্নয়ন বাড়তে লাগলো।
রতিপ্রিয়া বুঝতে পারলো না কি করে সব উল্টোপাল্টা হয়ে গেলো। গ্রামের আশেপাশে কোনো অভাবের ছাপ নেই। আজ তার মনের গোপন আশা পূরণ হয়েছে। সে একা তার আপনজনদের অভাব দূর করতে পারতো না। রাজা তার মনোবাসনা পূর্ণ করেছেন। রাজার কাছে সে কৃতজ্ঞ। এবার রাজাকে পরিতৃপ্ত করা তার কাজ। তার আত্মার উন্নয়ন ঘটানোও তার প্রধান কাজ। এ কাজ তাকে করতেই হবে।
সে ছোটো থেকেই পড়াশোনায় আগ্রহী। কিন্তু সমাজ বাধা হয়ে দাঁড়ায়েছিলো। তাই সে লুকিয়ে সব কাজ করতো।বারো বছর বয়সে তার প্রথম গুরুর কাছে শিখতো বিভিন্ন শাস্ত্রের কথা। পড়ানোর সময় তার সদ্য জাগ্রত কুঁড়ি সদৃশ বুকে হাত রাখেন গুরু। তারপর বনের নিভৃতে কচি বয়সে তার উপর বলাৎকার হলো। লৌহশলাকা সম লিঙ্গদন্ডের প্রবেশে ছিন্ন যোনী রক্তাক্ত। তবু এ ঘটনা কাউকে বলেনি, রতি। কারণ তাহলে তার শিক্ষা অসম্পূর্ণ রয়ে যাবে। গুরুর কাছে দিনের পর দিন ধর্ষিত তার দেহ,মন। একদিন বিরক্ত হয়ে সে অন্য গুরুর কাছে গেলো। তখন তার বয়স পনেরো বছর। বাড়িতে বাবা নেই। মারা গেছেন।মা বিবাহ দিতে চাইলেন। রতি মাকে বললেন,বিবাহের জন্য জন্ম আমার নয়। আমি পড়বো। মা জানতেন তার অন্তরের সব কথা। কিন্তু সেই মা কে হাসুখালির  ডাকাতরা একদিন ধরে নিয়ে গেলো কোথায়,কেউ জানে না। রতিও জানে না। তবু সে ভেঙ্গে পরে নি। মাত্র পনেরো বছর বয়সে রতি অনাথ হলো। কয়েক মাস পরে সে অন্য গুরুর কাছে থাকতো।আশ্রমের কাজ করে দিতো। আর তার বদলে গুরুদেব তাকে খেতে দিতো ও শিক্ষাদান করতো।
সে নতুন গুরুর কাছে গেলো ইচ্ছে করে। পাঁচ বছর অতিক্রান্ত হয়ে গেলো গুরুর কাছে। আরও জানতে হবে তাকে সব গুপ্ত বিষয়ে। এবার রতি গুরুদেবকে সরাসরি বললেন,আমি গুপ্তশাস্ত্র সম্বন্ধে জানতে চাই। আমাকে শিক্ষাদান করুন দয়া করে। বশীকরণ,সম্মোহন,তৃপ্তকাম সমস্ত বিষয় আমাকে শেখান। গুরু বললেন,এই প্রথম আমি কোনো যুবতীর কাছে সোজাসাপটা কথা শুনলাম। এখন তোমার বয়স কুড়ি বছর। গুপ্তবিদ্যা তোমাকে শেখানো যেতে পারে।গুরু মহাখুশি হয়ে তাকে শিক্ষাদানে রাজী হলেন। তখন রতি সুন্দরী। যৌন নির্যাতন বিষয়ে বিরক্তিকর অভিজ্ঞতা তার আছে। কিন্তু ভালোলাগার সন্ধান এবার পেলো।  এবার সে আরও ভালো শিক্ষা পেলো। গুরু যখন বলেন কামশাস্ত্রের কথা তখন তার যোনীদেশ সিক্ত হয়ে ওঠে। রতি চায় গুরু যদি তার যোনীদেশ চোষণ করে তো ভালো হয়। কিন্তু বলে কি করে। যতই হোক গুরু। তখন সে গুরুকে আকর্ষিত করার জন্য গুরুর কাছে শেখা ষোলোকলা অস্ত্রের সাহায্য নিলো। এযে গুরুমারা বিদ্যা। গুরুর একজন বাইশ বছরের পুরুষ ছাত্র আছে। কিন্তু সে তো আনাড়ি,অমনোযোগী। তাকে দিয়ে কাজ হবে না। গুরুর বয়স তিরিশ কি বত্রিশ বছর হবে। তারপর তিনি সুনুরি, অভিজ্ঞ পুরুষ। তাকেই প্রেমের শেকল পরাতে হবে। যথারীতি গুরুর শেখানো বিদ্যায় গুরু শেকল পরলেন।তার প্রেমে বাঁধা পরলেন।  একরাতে রতি গুরুর ঘরে ঢুকে তার  লিঙ্গ মুখে নিয়ে চুষে উত্থিত করলো।কিছুক্ষণ পরেই গুরু  রতির মুখ থেকে লিঙ্গ টেনে বার করে রতির সিক্ত  যোনীতে আমূল প্রবিষ্ট করলেন। রতি ভাবলেন,এবার পুরুষ পেয়েছি। শীৎকার ধ্বনিতে আকাশ বাতাস মুখরিত। গুরু অই অবস্থায় রতির কানের লতি কামড়ে ধরলেন। বুকের কালো বোঁটা কামড়ে আবার ছেড়ে দিলেন। রতি ভাবছে,বড্ড বেশি উত্তজিত হয়ে পরেছেন গুরু। আর কিছুক্ষণ পরেই স্বর্গের আনন্দ পাবো। কিন্তু ভুল ভেঙ্গে গেলো। গুরু বীর্যস্খলন করে বললেন,আমি ব্যর্থ হলাম। পারলাম না। আরও ধৈর্য্যের প্রয়োজন। বাড়াতে হবে ধারণশক্তি। রতি বিরক্ত হয়ে বলে উঠলেন,আপনার শিক্ষা কি তাহলে ব্যর্থ। গুরু বললেন,শিক্ষা ব্যর্থ নয়। আচরণ করা কঠিন। তারপর তোমার মতো সুন্দরী। তোমার মতো নারীর সমকক্ষ পাল্লাদার পুরুষ পাওয়া সহজ নয়। গুরুর কথা আজও সত্য। রতি স্বীকার করে, সে আজও মনের মত বির্যবান পুরুষের সন্ধান পায় নি। ধারণশক্তিধর পুরুষের সংখ্যা নিতান্তই লঘু। নিশ্চয় একদিন তার সন্ধান পাবো।
জনপতি গ্রামের ভোল পাল্টে গেলো এক নারীর আশীর্বাদে। রাজা মনে মনে ভাবছেন,এই নারীরত্নকে তিনি মনের মণিকোঠায় সাজিয়ে গুছিয়ে রাখবেন। চার চারটি নারী সম্ভোগেও তার দেহ,আত্মা তৃপ্ত হয় নি। রাণীরা মধ্যপথে রাস্তা গুলিয়ে ফেলে।সঠিক শিক্ষার অভাব আর কি।রাজা মনে মনে ভাবছেন এইসব কথা। একটা রাতও রাজার ভালোভাবে পার হয় নি। যৌন ইন্দ্রিয়সুখ থেকে বঞ্চিত ছিলেন।  তিনি বিড় বিড় করছেন নিজের মনে মনে,প্রথম রাণীকে বললে চোষণ,মর্দন, লেহনে রাজী হয় না। শরীরের যে একটা ভাষা আছে তা পড়তে জানে না।  নিজেও সক্রিয় হয় না আবার হতেও দেয় না। দ্বিতীয়জন দুর্মুখ। তৃতীয়জন গল্প শোনায় বেশি, কাজের থেকে। আর চতুর্থজন ঘুম কাতুরে। তাকে মৃতদেহের মতো বোধ হয়। ঠান্ডা,বরফ,শীতল উলঙ্গ দেহ। পাশে থাকলেও স্পর্শে মন যায় না। রাজা ভাবে,এখানেই বাকী জীবনটা কাটানো যাবে। মনের মতো নারী পেয়েছি। স্বর্গ আর দূরে নেই মনে হচ্ছে।
এদিকে প্রধান পরামর্শদাতা ও পন্ডিত রাজাকে পরামর্শ দিলেন,বেশি ছটপট করবেন না। আমি একবার অই নারীকে দেখতে চাই। তার সঙ্গে একান্তে কথা বলতে চাই। আপনি রাজী তো? রাজা বলেন,রাজী। কিন্তু  তার দেহআমি কাউকে স্পর্শ করতে দেবো না। যদি জানতে পারি,তার গর্দান যাবে। পন্ডিত রাজী হলেন। কিন্তু মনে তার অন্য ভাবনা।
এক গভীর চাঁদনী নিশিথে অমিয়ভূষণ ও রতিপ্রিয়া, হাসিমুখ অরণ্যে,উপস্থিত হলো। সেই অরণ্যে আর কেউ নেই। অমিয়ভূষণ শরীরচর্চা করেন। তার আজানুলম্বিত বাহু।দীর্ঘ আকারে,মনোমুগ্ধকর সম্ভাষণে রতিপ্রিয়া খুশি হলো।রতিপ্রিয়া বললো,আমি আপনাকে চিনেছি। আপনি আমার সেই আকাঙ্খিত পুরুষ। আসুন মিলিত হই। অমিয়ভূষণ বললেন,চারদিকে রাজার চর ঘোরঘুরি করছে। গর্দান যাবে আমার। রতিপ্রিয়া বললেন,আমি এই জঙ্গলের সব চিনি। এমন গভীর অরণ্যে আমরা ফুলশয্যা সাজাবো কেউ দেখতে পাবে না। অমিয়ভূষণ বললেন,এটাই শেষ ফুলশয্যা হবে না তো? রতিপ্রিয়া বললেন,আপনি কি ভীত? তাহলে সম্পূর্ণ  যৌন সফলতা পাওয়া অসম্ভব। যৌনতার অর্থ শুধু দেহ নয়। চোখের চাহনি,গ্রীবা ভঙ্গিমা,পরস্পরের যৌন প্রলাপ, পোশাক,মন,প্রতীক্ষা,পরিণতি সবকিছুর উপর নির্ভর করে কাম সফলতা।  অমিয় বললেন,আমি ভীত নই। তবে কথার খেলাপ হবে। তোমার মত সুন্দরীর জন্য সবকিছুই করতে পারিতারপর শয্যা তৈরি হলো। ফুলের নয়। ঝরা পাতার শয্যা। দুজনে উলঙ্গ হলো। অমিয়র দীর্ঘ লিঙ্গ রতি চুষতে শুরু করলো। অমিয় বললেন,ধীরে নারী। তোমার ওষ্ঠে আমার ওষ্ঠ। তোমার মাইযুগলের বৃন্ত কালো আঙ্গুর। আমি চোষণ করি। কুড়ি মিনিট কেটে গেলো। রতি পাগলীনি প্রায়। তারপর ধীরে ধীরে অমিয় যোনিদেশ দখল করলেন। চর্ব্য,চোষ্য,লেহনের মাধ্যমে নারীর মন মাতানোর খেলায় পারদর্শী অমিয় রতিকে কামবাণে বিদ্ধ করলেন। রতির উপোসী যোনীদেশ। পাগলী রতি, ঠেলে ফেললেন অমিয়কে পাতার বিছানায় । অমিয় হাসিমুখে সব আদর গ্রহণ করলেন।বিলাপ করলেন,পাগলের মতো,আমাকে গর্দান দিতে হলেও আর দুঃখ নাই। আমি তৃপ্ত। তুমি কি তৃপ্ত নারী। অমিয় দেখলেন,রতি বলছেন,হ্যাঁ প্রিয়। তুমিই আমার জীবনের শ্রেষ্ঠ পুরুষ। বলতে বলতেই আবার তিনি জড়িয়ে ধরলেন আশার পুরুষকে। তারপর শুয়ে থাকলেন অনেকক্ষণ। গোপনে অমিয় বললেন,তুমি রাজার আশ্রয়ে থাকো। আমি তোমাকে ঠিক সুখে রাখবো।
তারপর রতি রাজার আশ্রয়ে গেলেন গ্রামবাসীদের কাছে বিদায় নিয়ে। সবাই সাগ্রহে পৌঁছে দিলো সুন্দরী রতিকে।আজ সে সুন্দর পোশাক পরেছে। রাজা বললেন,কি করে হলো তোমার এত বেশভূষা। রতি বললেন,তোমার জন্য রাজা। আজ আমি পছন্দের পুরুষ পেয়েছি তাই। রাজা খুব খুশি হলেন। গ্রাম জুড়ে তোড়জোড় শুরু হলো খাওয়া আর নাচ, গানের।রাজা পন্ডিত অমিয়ভূষণকে বললেন,আপনি কি এমন মন্ত্র দিলেন যে রতি পাল্টে গেলো। অমিয় বললেন,আমি আপনার গুণকির্তন করেছি ওর কানে। তাতেই ওর পাগলির মত অবস্থা।  বিছানায় গেলে কি করবে এবার দেখুন।
যথারীতি রজনীকালে রাজা শয্যায় গেলেন। সেখানে অপেক্ষায় রতি। রতি প্রথমেই রাজাকে উলঙ্গ করলেন। তারপর দেখলেন, রাজামশাই ঘাঘরা তুলে লিঙ্গ প্রবেশ করালেন। তারপর বিলাপের সুরে বললেন, এবার দেখো তোমার কি দশা করি। কিছুক্ষণের মধ্যেই রাজা হাঁপিয়ে পরলেন। তারপর চিত হয়ে শুয়ে ঘুম। অমিয় একটি পাথরের বাটি রতির হাতে দিয়ে চলে গেলেন। রাজাকে ঘুম থেকে ডেকে তুলে খাইয়ে দিলেন দুধের সঙ্গে মেশানো ঘুমের বড়ি। রাজা গভীর ঘুমে আচ্ছন্ন হলেন। তারপর অন্দরমহলের অন্য ঘরে রতি ও অমিয়ভূষণ উলঙ্গ হলেন। অমিয়ভূষণ রতিকে কোলে তুলে দাঁড়িয়ে রতিক্রিয়ায় মত্ত হাতির মতো লাফালেন। প্রায় অর্ধ রজনী পরে রতি চলে এলেন রাজার ঘরে। কেউ জানলো না গোপন কথা।
পরের দিন রাজা ওরতি বনে বনে ঘুরলেন। রাজার বায়নামত কাজ করলেন। রতি এদিক ওদিক দেখছেন কিন্তু অমিয়কে দেখতে পাচ্ছেন না। রাজা স্নানের ঘরে গেলে রতি অমিয়র ঘরে দেখলেন আর একজন সুন্দরী তন্বীকে আনন্দ দিতে ব্যস্ত তার সাধের নাগর। রতির রাগ হলো। রজনীকালে অমিয়র ঘরে দেখা হলে রতি বললেন,দিনে অই কন্যাটি কে ছিলো। অমিয় বললেন রাজার বড় রাণীর কন্যা এখানে থাকেন। তিনি বিয়ে করেন নি আমার জন্য। তারও শখ, চাহিদা মেটায় আমি। এই সময়টা তোমার। এসো রতি,আমরা মিলিত হই।
রতির ক্রোধ হলেও তা প্রকাশ করে নি। পরের দিন সে রাজাকে নিয়ে চলে গেলো বনে। সেখানে আসল কাম শাস্ত্র শেখালো রাজাকে। রাজা পুঁথির মধ্যে  সবকিছু লিপিবদ্ধ করার উপদেশ দিলেন রতিকে। রতির কথামত কাজ করে রাজা আনন্দ পেলেন অনেক বেশি। রতি পুরুষ তৈরির কাজে লেগে পরলো। শরীর পেরিয়ে এক ভালোবাসা তৈরি হলো রাজার প্রতি তার মনে। সে ভাবলো,অমিয় অহংকারী, তাই অন্য নারীতে আসক্ত। কিন্তু রাজা তার সঙ্গে দেখা হওয়ার পর থেকে নিজের সবকিছু ভুলে গেছে। এ তো ভালোবাসা ছাড়া আর কিছুই নয়। রতিকে সবসময় রাজা চোখে চোখে রাখে। যত্ন করে। এত ভালোবাসা রতি আগে কখনও পায় নি। তাই রাজাকে নিজের মনের মত করার জন্য গুপ্তশিক্ষা দিতে শুরু করেছে। 
প্রায় দুবছর পরে রতি রাজাকে যৌনবিদ্যায় সম্পূর্ণ পারদর্শী করে তুললো। অমিয়ভূষণকে তার আর প্রয়োজন হয় না। কিন্তু তাকে এখানে দেখতে সে চায় না। তার পাওয়া প্রথম শক্তিমান পুরুষ অন্যজনের হয়ে গেছে,অনেকের হয়ে গেছে এই নিষ্ঠুর সত্য সে কোনোমতেই সহ্য করতে পারে না। তাই সে রাজাকে বললো,অমিয়ভূষণকে তাড়াও। রাজা বললেন,ঠিক বলেছো তুমি। ওর জ্ঞান আমাকে মানুষ করতে পারে নি। আমি ওর গর্দান নেবো। রতি বললেন,ক্ষমা রাজার শ্রেষ্ঠ গুণ। তুমি ওকে তোমার প্রথম রাজধানীতে পাঠিয়ে দাও।
অমিয় ভূষণ চলে এলো রাজার চার রাণীর কাছে। সেখানে রাজার নির্দেশে প্রধান হিসাবে অস্থায়ীপদে নিযুক্ত হলো। রাণীদের প্রতি ভালোবাসা রাজার নেই। এবার অমিয়ভূষণের চোখ গেলো রাণীদের প্রতি। রাণীরা এখন উপোসী ছারপোকার মতো, সে মনে মনে বলে। প্রায় পাঁচ বছর যৌন সঙ্গম তাদের স্থগিত হয়ে আছে। এই সুযোগ কাজে লাগাতে হবে। প্রথমে একরাতে সে বড় রাণীর কাছে গেলো। কাম শাস্ত্রে অমিয় পারদর্শী। রাণীকে ঘরে একা পেয়ে বললো,তুমি কি সুন্দরী। আজ পর্যন্ত তোমার মত সুন্দরী দেখি নাই। রাণী বিগলিত হয়ে বললো,তোমার মত সুপুরুষ আমার প্রয়োজন। অমিয় কামকেলি শুরু করে বললো,তুমি সুন্দরী। অথচ রাজা তোমাকে অবহেলা করে।
সে এখন অন্য নারীতে আসক্ত। তাহলে তোমরা কেন উপোসী হয়ে দিন কাটাবে। এসো আমরা মিলিতভাবে আনন্দ করি। বড় রাণী সময় চাইলেন। রাণীরা পরামর্শ করে দেখলেন,অমিয় সত্য কথা বলেছে। তারা তার প্রস্তাবে রাজী হলো। এদিকে অন্দরমহলের দাসীদের সেনাপতি ও তার সাথীদের ভোগ করতে দিলো অমিয়। ফলে শাসনকার্যের সমস্ত ক্ষমতা তার হাতের মুঠোয় চলে এলো। অমিয় একপ্রকার রাজা হলো অঘোষিতভাবে। তার প্রখর বুদ্ধির জোরে সে সুশাসনের মাধ্যমে সকলের সুখ,সুবিধার ব্যবস্থা করলো। ফলে অধিবাসীরা তার অধীনে এলো।সকলে বলাবলি করতে শুরু করলো,এইরকম রাজাই প্রয়োজন আমাদের।
চার রাণী প্রথম মিলনে বুঝে গেছে পুরুষশ্রেষ্ঠ অমিয়ভূষণকে। তারা তাকেই স্বামী হিসাবে বরণ করে নিলো। উদ্দাম আবেগে ভেসে গেলো পুরোনো সব স্মৃতি। অমিয়ভূষণ যৌনবিদ্যাকে অবশ্যপাঠের অন্তর্ভুক্ত করলো। ফলে নারী পুরুষের সম্বন্ধ ভালো হলো কয়েক বছরের মধ্যেই। পাঠশালাগুলোতে বয়স্কদের শিক্ষাদান শুরু হলো। সে জানতো,বেশির ভাগ সংসার যৌনতা বিষয়ে অজ্ঞতার জন্য ভেঙ্গে যায়। ধর্ষণের মতো অপরাধ বেড়ে যায় সমাজে।
আর এদিকে রাজা ও রতি প্রণয় আবেশে দিন কাটায়। রতির পরামর্শে রাজার কোনো অসুবিধা নেই। কোনো অভিযোগ নেই। রতির লেখা কামশাস্ত্রের পুঁথি দেশে বিদেশে সুনাম অর্জন করলো। পুঁথি উৎসর্গ করা হলো অমিয়ভূষণের নামে। রাজার সঙ্গে পরামর্শ করেই রতি এই সিদ্ধান্তে উপনীত হয়েছিলো। কোনোক্রমে একটি পুঁথি অমিয়ভূষণের কাছে যায়। সে আবার স্মরণ করে রতির ভালোবাসা। সে বলে,ভালোবাসা শুধু গড়তে জানে। ধ্বংস তার অভিধানে নেই।অমিয়ভূষণ বুঝলো,রতির ভালোবাসার উপযুক্ত সে নয়। রাজাই তার উপযুক্ত প্রেমিক।
রাজার কাছে থাকতো তার বড় মেয়ে সোনা। সে অমিয়ভূষণের সঙ্গ পেয়েছিলো। তার জানা জ্ঞান কাজে লাগিয়ে দুই দেহরক্ষিকে কামশাস্ত্রে পারদর্শী করপছিলো। তারা এখন অভিজ্ঞ পুরুষ। সোনা তাদের বলে,নারীদেহ হলো বাঁশীর মতো।  পারদর্শীর হাতে বেজে ওঠে সুর। আর আনাড়ি থুতু দিয়ে ভরিয়ে ফেলে বাঁশীর মুখ। পরে ভেঙ্গে ফেলে দেয় জলে। বাঁশী কোনোদিন সুরে বাজে না আনাড়ির হাতে।
সোনা বিবাহ পদ্ধতি স্বীকার করে নি। শরীরের শিল্প না জানলে বিয়ে সার্থক হয় না। অশান্তি, জীবনহানির মাধ্যমে তার পরিসমাপ্তি ঘটে। অতএব শরীরকে জানতে হবে,বুঝতে হবে এটাই তার মতামত। সোনা আর রতি খুব ভালো বন্ধু। সব কিছুই তারা খোলামেলা আলোচনা করে। রতি বলে,শুধু নিজের সুখের কথা ভাবলে হবে না। পৃথিবীর সমস্ত নরনারীর কথা ভেবেই আমার এই পুঁথি। সোনা বলে,আমি এই পুঁথি পড়েছি। একদিন দেখবে তোমার এই পুঁথি বিশ্বর দরবারে সমাদৃত হবে। কোটি কোটি মানুষ পড়বে তোমার এই পুঁথি।
রতি বললেন,দেহের মধ্যেই স্বর্গ নরক। শিল্পকলা জানলে এই শরীর, সুন্দর জঙ্গলের মতোই বাঙ্ময় হয়ে ওঠে...