গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

শনিবার, ৬ অক্টোবর, ২০১২

'গল্পগুচ্ছ' ৩৬তম সংখ্যা ৭ই অক্টোবর ২০১২



সম্পাদকীয়

         দেখতে দেখতে ‘গল্পগুচ্ছ’র বয়স একবছর পেরোতে চললো । ১৪ই নভেম্বর ২০১১ বাংলা ছোট গল্পের ই-পত্রিকা ‘গল্পগুচ্ছ’ যাত্রা শুরু করেছিল । কবিতা, গল্প, ভ্রমণ ইত্যাদি বিবিধ বিষয় সম্বলিত অনেক সুখপাঠ্য অন্তর্জাল সাহিত্য পত্রিকা অনেক আছে , কিন্তু শুধুমাত্র ছোট গল্পের পত্রিকা খুব বেশি আছে বলে আমার জানা নেই । এর কারণ গল্পের যোগান কবিতার মত এতো বিপুল নয় । সাপ্তাহিক পত্রিকা হিসাবে শুরু করা ‘গল্পগুচ্ছ’ এখন ‘পাক্ষিক’ এই কারণেই ।

        ইদানিং ‘মুক্তগদ্য’ নামে একটা কথা শুনতে পাই । কবিতা-গল্প–প্রবন্ধের মিশেল করা লেখাই নাকি ‘মুক্ত গদ্য’ । বলে রাখা যাক গল্পের ক্ষেত্রে ‘গল্পগুচ্ছ’ ছোট গল্পের সনাতনী সংজ্ঞার অনুসারী , অন্য কিছু নয় । ছোট গল্প বাংলা গদ্য সাহিত্যের বিশেষ শাখা এবং অতি সমৃদ্ধ শাখাও বটে আয়তনে ক্ষুদ্র অথচ ব্যঞ্জনাধর্মী  সাহিত্য কর্ম । বাংলা ছোট গল্পের ভগীরথ রবীন্দ্রনাথের উক্তিকেই বরং শিরোধার্য করি যে ছোট গল্পে “ঘটনার ঘনঘটা বর্ণনার ছটা থাকেনা, তত্ব উপদেশও থাকেনা, থাকে অতৃপ্তি যাতে মনে হয় ‘শেষ হয়ে না হইল শেষ” ছোট গল্প তখনই নিটোল শিল্পমূর্তি যখন তার শরীরে ঘটনা,পরিবেশ, সময় ও ভাবনার ঐক্য বাস্তব জীবনের আধেয় হয়ে ওঠে ।

       স্বীকার করতে কুন্ঠা নেই যে হয়তোবা গল্পগুচ্ছে প্রকাশিত কোন কোন গল্পে ছোট গল্পের এই বিশুদ্ধতা রক্ষিত হয়নি, ছোট গল্পের গ্রাহ্য সংজ্ঞায় সংজ্ঞায়িত নয় এমন গদ্য রচনাও প্রকাশিত হয়েছে দু একটি এবং হবেও যদি সেই গদ্যে গল্পের উপাদান থাকে । গল্পগুচ্ছ মূলত ছোট গল্পের ই-পত্রিকা । কিন্তু যেহেতু গল্পের যোগান কম তাই, গল্পের উপাদান সমন্বিত রম্য-গদ্যও গল্পগুচ্ছে প্রকাশ করবো

        পরিশেষে বলি ‘গল্পগুচ্ছ’র ই এক জমজ ভাই বাংলা কবিতার সাপ্তাহিক ই-পত্রিকা ‘অন্য নিষাদ’ দুটি পত্রিকার একই লক্ষ্য নবীন প্রজন্মের সৃজন কর্মকে বেশি সংখ্যক পাঠকের ঠিকানায় পৌছে দেওয়া । এখান থেকেই ‘অন্যনিষাদ’ এ গিয়ে কবিতা পড়ুন কিংবা সেখান থেকে এক ক্লিকে ‘গল্পগুচ্ছ’ তে চলে যান । পাঠক লক্ষ্য করবেন ‘গল্পগুচ্ছ’ এখন নতুন সাজে নতুন অলঙ্করণে সজ্জিত হয়েছে । অলঙ্কররণ করে দিয়েছেন সকলের পরিচিত কোন ধন্যবাদের প্রত্যাশায় না থাকা কবি বন্ধু সুমিত রঞ্জন ‘বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা এই দুই পত্রিকার পাঠক মন্ডলীর শুভেচ্ছা প্রার্থনা করি ।