গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

সোমবার, ৪ নভেম্বর, ২০১৯

ত্রিভুবন জিৎ মুখার্জী.

ভুতের সাথে কিছুক্ষণ

আরে চ্যাটার্জী বাবু কোথায় যাচ্ছেন সন্ধ্যে বেলায়? আপনি জানেন না বোধ হয় আজ ভূত চতুর্দশী l আজকে ভূতদের স্পেশাল দিন l. আজ ওরা স্বেচ্ছায় যেখানে ইচ্ছে যেতে পারে l যা খুশি তাই করতে পারে l কেউ বাধা দেওয়ার নেই l তা আপনি কি ভূতের নৃত্য দেখতে চান?  
-আপনি কে মশাই?  এত সব প্রশ্ন করার?  
-এই দ্যাখো চটছেন কেন? 
- একটু রসিকতা করলাম l মনে কিছু করবেন না l তা চলুন না একটু পুকুর পাড়ে নিরিবিলি যায়গায় যাই l বুঝতেই ত পারছেন. একা একা এখানে একটু বসে ছিলাম l আপনাকে দেখে একটু খেজুরে পিরিত করতে ইচ্ছে হল ! 
- সেটা আবার কি?  
- বলছি বলছি আগে চলুন ত আয়েশ করে একটু পুকুর পাড়ে বসা যাগ l ওদিকটায় যাবেন না l ওই পোড় বাড়িটার সামনে একটা বেল গাছে ব্রহ্ম দৈত্য আছে l 
-কে কে আপনি?  আপনাকে ত দেখিনি এদিকে ! 
-দেখবেন কি করে আমি ত এখানে বেশি দিন থাকি না.মাঝে মাঝে আসি আবার চলে যাই l 
-আপনি কি করে জানলেন ব্রহ্ম দৈত্য আছে বলে?  আর ব্রহ্ম দৈত্য কি কেউ কোন দিন দেখেছেন?  না শুনেছেন?  
-জানি জানি আমার কথা শুনলে আপনিও বিশ্বাস করবেন মশাই , চলুন ওই পুকুর পাড়টায় বসি.আপনাকে পুরো কাহিনী টা শোনাবো l 
-আপনাকে চিনি না জানিনা কখন দেখিনি  আমাকে কেন ডাকছেন কাহিনী শোনানোর জন্য?  আমি ই বা যাব কেন?  বলুন ত?  
-আসবেন আসবেন আস্তেই হবে.ওই কাহিনীর টান এমন,  কেউ না এসে পারে না ! 
-আপনি আমার নাম জানলেন কি করে বলুন ত?  
-জানতে হয় l ওটাই আমাদের নিয়ম ! 
-তাই বুঝি? 
 -হ্যাঁ তাই l 
-ভদ্রলোক একটু বেশি কথা বলছেন না ! মনে মনে ভাবি l 
-ও আপনি ভাবছেন আপনাকে কেন ডাকছি?  চিন্তা করবেন না. আমি চোর ডাকাত নই l আপনার মতন এক সাধারণ মানুষ l আমার ও স্ত্রী পুত্র পরিবার ছিল l এখন অবশ্য আমি একা. তাই লোক দেখলেই তাকে আপন করার সূত্র খুঁজি l 
-সূত্র খোঁজেন মানে ! 
-এই দেখ সব কথা ওরকম টেড়া বেঁকা করে দেখলে চলে.মানুষকে বিশ্বাস করতে হয় l 
-আমার সংসারে আমি আর আমার স্ত্রী l আমাদের এক পুত্র সন্তান l সে ত থাকে সুদূর আমেরিকায় তাই আমি আর আমার বেটার হাফ থাকি l  দিনের মধ্যে দু একটা কথা ছাড়া কথা বলার লোকের অভাব l ওই খেতে দেওয়ার সময় আর ওষুধ খাওয়ানোর সময় ছাড়া আমাদের মধ্যে  বড় একটা কথা বার্তা হয়না l এর মধ্যে আমার একটা স্ট্রোক হয়ে গেল. মরে যেতাম তবে বেঁচে গেলাম l   ডাক্তার বাবু এঞ্জিওগ্রাফি করে বাঁচালেন l এ যাত্রায় যোম নিতে পারলোনা. তবে চিত্রগুপ্তর খাতা দেখে জম বলেন তোর মৃত্যু অনিবার্য l 
ঠিক তাই হল l পরের স্ট্রোকে খতম l এখন দিব্বি ঘুরে বেড়াচ্ছি l লোকের সংগে কথা বলছি l ও চ্যাটার্জী বাবু আপনার কি হল?  
আর চ্যটার্জি বাবু !!!!  ভূত  ভূত বলে ওইখানেই জ্ঞান হারালেন l 
কি মুস্কিল ! আমি কি ভূত নাকি?