গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

শনিবার, ৭ জুলাই, ২০১৮

নীহার চক্রবর্তী

সাধনা কেবলম 

বেশ চেষ্টা-টেস্টা করে বিনু বারো ক্লাস পাস করলো এবার । ওর বাড়িতে কমবেশি সবাই খুশি । মা তো প্রচারে লেগে পড়েছে ।
সে যাহোক ।
বিনু কিন্তু প্রেমে বারবার ব্যর্থ । কোন মেয়েই শেষপর্যন্ত কথা দিয়ে কথা রাখে না । বিনু দুঃখ করে মাকে সব বলে । মা শুনে কষ্ট পায় ।
বলে,''কি আর করবি । সব কপালের ফের ।''
এতদিন বিনুর বাবা কিছুই জানতো না । 
একদিন বিছানায় প্রচুর উত্তেজনায় মা বলেই ফেললো বিনুর প্রেমে ব্যর্থতার সব কাহিনী ।
পরেরদিন সকালে বাবা বিনুকে কাছে ডাকল । বিনু একটু অবাক হল । ভাবতে থাকলো,বাবা আবার কী বলতে চায় ? পড়াশোনার মধ্যে আমি আর নেই । বললেই শুনবো ?
কিন্তু বাবা বিনুকে অবাক করে দিয়ে বলতে থাকলো,''প্রেমের কাছে পড়াশোনা কিছুই না । খুব কঠিন ব্যাপার । এ এক সাধনা । তা চেষ্টায় ত্রুটি রেখো না । তোমার মাকেও পেয়েছি বড় কষ্টে । সে আজ ইতিহাস । কিন্তু...''
যারপরনাই বিস্মিত বিনু বাবাকে জিজ্ঞেস করলো,''কিন্তুটা কী,বাবা ?''
''কিন্তু আবার কি । তোমার পড়াশোনা আর হবে না সে আমি বিলক্ষণ জানি । আর দরকারই বা কি । যেটুকু শিখেছ তাতে তুমি আমার ভুষিমালের ব্যবসা ভালোই বুঝবে । কাল থেকে দোকানে বসবে । কেমন ? সময় বার করে প্রেম কর । আমি বাধা দেবো না ।''
বাবার কথা শুনে বিনু হাসবে না কাঁদবে বুঝে উঠতে পারলো না । বাবার দিকে হাঁ করে চেয়ে থাক্রো কিছুক্লষণ । তারপর স্মিত হেসে বিনু ঘাড় নেড়ে বাবার কথায় সহমত হয়ে পাশের ঘরে চলে গেলো ।
পরে সব জেনে বিনুর মা একটু বিরক্তির সঙ্গে ওর বাবাকে বলল,''ওইটুকু ছেলে আমার ব্যবসা পারবে ?''
সঙ্গে-সঙ্গে সরোষে বাবা বলে উঠলো,''পারবে না ওর ঘাড়ে পারবে । প্রেমের মতো শক্ত ব্যাপার বোঝে আর ভুষিমালের ব্যবসা বুঝবে না ?''
তখন বিনুর মা এক-গাল হেসে উত্তর দিলো,''সে তো বটেই । তুমি তো দুই ব্যাপারেই মারাত্মক সফল । আমাকে কি পেতে ? আমার দাদার হাতের মার মনে আছে তোমার ?''
একথা শুনে বিনুর বাবার রাগ গলে জল ।
অনাবিল-হেসে বলল তাকে,''মনে করিয়ে দিলে তবে ? ঠিক আছে । দাদার আঘাত তার বোন আমাকে এখন আদর করে ভুলিয়ে দিক । চল দোতলায় । বিনু তো এখন একতলায় ।''
কিন্তু তাতে রাজী নয় বিনুর মা ।
সে খানিকটা মুখভার করে বলল তাকে,''আমিই আগে বিনুকে ব্যবসাটা বুঝিয়ে আসি । জানো না মায়ের শিক্ষা আগে হলে শিশু শেখে মায়ের কোলে ? আমার শিক্ষা শেষ । বিনু আর শিশু নেই । তাই সহজ-পাঠটা ওকে দিয়ে আসি ।''
 
বিনুর মা তারপরেই চলে গেলো পাশের ঘরে । বিনুর বাবা হাঁ করে তার যাওয়া দেখতে দেখতে একা-একা একচোট হেসে ফেললো ।
 
তখুনি বাগানে নতুন আম ধরা গাছ থেকে কোকিলের কুহুতান শোনা গেলো । সে হনহনিয়ে ছুটল তখন পাশের ঘরে ।